৫০ হাজার টন গম আমদানি করবে খাদ্য অধিদফতর



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গম আমদানি করবে খাদ্য অধিদফতর/ ছবি: সংগৃহীত

গম আমদানি করবে খাদ্য অধিদফতর/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েক বছর ধরে দেশে গম উৎপাদনে ধারাবাহিক মন্দাভাব বজায় রয়েছে। এ কারণে ক্রমবর্ধমান চাহিদা পূরণে আমদানিতে ঝুঁকেছে সরকার। উৎপাদন কমার বিপরীতে দেশের গম আমদানি খাতে ধারাবাহিক চাঙ্গাভাব দেখা যাচ্ছে।

এই ধারাবাহিকতায় আন্তর্জাতিক বাজার থেকে আরও ৫০ হাজার টন গম আমদানির জন্য দরপত্র আহ্বান করেছে খাদ্য অধিদফতর। আশা করা হচ্ছে, দুই মাসের মধ্যে আমদানি করা এসব গম দেশের বাজারে আসবে।

আন্তর্জাতিক বাজার থেকে সরকারি পর্যায়ে ৫০ হাজার টন গম আমদানির জন্য দরপত্রে অংশগ্রহণকারী চারটি কোম্পানির মধ্যে মের্সাস এগ্রো গ্রুপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়েছে।

কোম্পানিটি প্রতি টন গমের মূল্য দেবে ২৬৭ দশমিক ৯৮ মাকিন ডলার। এতে সরকারের খরচ হবে ১১২ কোটি ৫৫ লাখ টাকা। আগামী দুই মাসের মধ্যে দেশের দুই বন্দরে গম চলে আসবে । আগামীকাল (বুধবার ২৩ এপ্রিল) ক্রয় সংক্রান্ত মন্ত্রী সভায় খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবটি উঠেছে।

গম উৎপাদনকারী দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান বিশ্বে ৩২তম। তিন বছর ধরে দেশে খাদ্যপণ্যটির উৎপাদনে ধারাবাহিক মন্দাভাব বজায় রয়েছে বলে জানিয়েছে মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ)।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, ২০১৪ সালে বাংলাদেশে ১৩ লাখ টন গমের উৎপাদন হয়েছিল। পরের বছর ৭৭ শতাংশ কমে দাঁড়ায় ১২ লাখ ৯০ হাজার টনে। ২০১৬ সালে মোট ১২ লাখ ৫০ হাজার টন গম উৎপাদন হয়, যা আগের বছরের তুলনায় তিন দশমিক ১০ শতাংশ কম।

২০১৭ সালে বন্যার কারণে খাদ্যপণ্যটির উৎপাদন আরও কমে দাঁড়ায় ১১ লাখ ১৫ হাজার টনে, যা আগের বছরের তুলনায় ১০ দশমিক ৮০ শতাংশ কম। চলতি বছর দেশে ১২ লাখ টন কম গম উৎপাদন হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ।

এদিকে উৎপাদন কমায় দেশের গম আমদানিতে বজায় রয়েছে ধারাবাহিক প্রবৃদ্ধি। বিশ্বের বুকে খাদ্যপণ্যটির পঞ্চম শীর্ষ আমদানিকারক দেশ বাংলাদেশ। ২০১১ সালে সর্বশেষ গম আমদানি খাতে মন্দাভাব দেখা গিয়েছিল। সেই সময় দেশে সাকল্যে ২০ লাখ ৩৯ হাজার টন গম আমদানি হয়েছিল। টানা পাঁচ বছরের প্রবৃদ্ধির ধারাবাহিকতায় ২০১৬ সালে আন্তর্জাতিক বাজার থেকে দেশে ৫৫ লাখ ৫৬ হাজার টন গম আমদানি হয়েছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি, যা আগের বছরের তুলনায় ১৭ দশমিক ৭১ শতাংশ বেশি।

পরের বছর খাদ্যপণ্যটির আমদানি আরও ১৫ দশমিক ১৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬৪ লাখ টনে। সেই হিসাবে এক বছরের ব্যবধানে দেশে গম আমদানি বেড়েছে আট লাখ ৪৪ হাজার টন। বাংলাদেশে গম আমদানির এটাই সর্বোচ্চ পরিমাণ।

গত  বছর বাংলাদেশে গম আমদানি আগের বছরের তুলনায় ৯ দশমিক ৩৮ শতাংশ বেড়ে ৭০ হাজার টনে পৌঁছেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। সেই হিসাবে, এক বছরের ব্যবধানে আন্তর্জাতিক বাজার থেকে দেশে খাদ্যপণ্যটির আমদানি বাড়তে পারে ছয় লাখ টন। বাংলাদেশে গম আমদানির ইতিহাসে এটাই হতে যাচ্ছে সর্বোচ্চ রেকর্ড।

   

রুমায় নিহত কেএনএফ সদস্যের মরদেহ হস্তান্তর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের রুমায় সেনাবাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) নিহত হওয়া সন্ত্রাসী লাল রেম রুয়াত বমের মরদেহ ময়নাতদন্ত শেষে হস্তান্তর করা হয়েছে। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে স্বজনদের কাছে নিহতের মরদেহ হস্তান্তর করা হয়।

নিহত লাল রেম রুয়াত বম রেমাক্রীপ্রাংসা ইউনিয়নের সুংসংপাড়ার হেডম্যানের (মৌজাপ্রধান) ছেলে। তিনি বান্দরবান সরকারি কলেজে অনার্স পড়ুয়া ছাত্র ছিলেন।

রুমা থানার ওসি মুহাম্মদ শাহাজাহান বলেন, নিহত কেএনএফ সদস্যের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। সোমবার (২২ এপ্রিল) বিকেল চারটার দিকে রুমা উপজেলা সদর থেকে চার কিলোমিটার দূরে মুনলাইপাড়ার পাশের জঙ্গল থেকে তার মরদেহ পাওয়া যায়।

এর আগে, ওই এলাকায় অভিযানে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কেএনএফের গোলাগুলির ঘটনা ঘটে। মরদেহের সঙ্গে একটি একনলা বন্দুক ও ২৮টি কার্তুজের গুলি উদ্ধার করা হয়। মরদেহ ময়নাতদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রুমা উপজেলার দুর্গম মুনলাই পাড়া এলাকায় সেনাবাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল আর্মির একজন সশস্ত্র সন্ত্রাসী নিহত হয়েছে। এসময় অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।

;

রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক

সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক আটক

  • Font increase
  • Font Decrease

রাজশাহীর গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ এজাজুল হক ঝাবু (২৮) নামের এক যুবককে আটক করেছে জেলা ডিবি পুলিশ। যার আনুমানিক মূল্য সাড়ে ৬ কোটি টাকা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী জেলা পুলিশ সুপার (এসপি) সাইফুল ইসলাম।

এর আগে মঙ্গলবার রাত তিনটার দিকে গোদাগাড়ীর পদ্মাচর মাটিকাটা ক্যানেলপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটককৃত ব্যক্তি হলেন, রাজশাহী জেলার গোদাগাড়ী থানার দিয়ার মানিকচক গ্রামের মৃত আব্দুল লতিফের ছেলে।

পুলিশ সুপার (এসপি) সাইফুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, রাজশাহী জেলার গোদাগাড়ী থানার মাটিকাটা কলেজ মোড় ও তার সন্নিহিত এলাকার পদ্মা নদীসংলগ্ন কলাবাগানের মধ্যে দুইজন ব্যক্তি অবৈধ মাদকদ্রব্য হেরোইন বিক্রয়ের উদ্দেশে অবস্থান করছিলো। এমন সংবাদের ভিত্তিতে রাত পৌনে তিনটার দিকে পুলিশ অভিযান পরিচালনা করে। এতে ডিবি পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে এজাজুল হককে আটক করা হয়।

‘এসময় ঝাবুর ডান হাতে থাকা একটি সাদা রঙের প্লাস্টিকের বাজারের ব্যাগের মধ্যে রক্ষিত ১৩টি সাদা স্বচ্ছ পলিথিনে মুখ বন্ধ অবস্থায় বাদামি বর্ণের গুড়াপদার্থ অবৈধ মাদকদ্রব্য ৬ কেজি ৫০০ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য সাড়ে ৬ কোটি টাকা।’

অপর একজন সহযোগী মাদকব্যবসায়ী অভিযুক্ত মো. মুনিরুল ইসলাম (৪০) টের পেয়ে ঘটনাস্থল হতে কৌশলে পালিয়ে যায়।

আটককৃত এজাজুল হক যাবুর বিরুদ্ধে এর আগেও বিভিন্ন মামলা হয়েছে। হেরোইন উদ্ধারের এ ঘটনায় গোদাগাড়ী থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এ একটি মামলা রুজু হয়েছে।

;

মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত

মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জ পৌরশহরের বেউথা এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় আব্দুল মজিদ নামে এলজিইডির এক উপ-সহকারী প্রকৌশলী নিহত হয়েছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে পৌর শহরের এলজিইডি জেলা কার্যালয়ের সামনে এই সড়ক দুর্ঘটনা ঘটে।

নিহত মো. আব্দুল মজিদ শিবালয় উপজেলার কাতরাশিন এলাকার মৃত হাশেম আলীর ছেলে। তিনি ঘিওর উপজেলা পরিষদের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিল হোসেন জানান, সকালে আব্দুল মজিদ বাজার করে ব্যাটারিচালিত অটোরিকশা তার শহরের বাড়িতে ফিরছিলেন। জেলা এলজিইডি কার্যালয়ের সামনে একটি মোটরসাইকেল অটোরিকশাকে ধাক্কা দিলে গুরুতর আহত হন।

স্থানীয়রা তাকে উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ বিষয়ে আইনগত বিষয় প্রক্রিয়াধীন রয়েছে।

;

নারীদের গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণে সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারীদের গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণে সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন- কমিটির সভাপতি সাগুফতা ইয়াসমিন। কমিটির সদস্য ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি), মো. আব্দুল আজিজ, শাহিদা তারেখ দীপ্তি, পারুল আক্তার, মোসা. তাহমিনা বেগম, মোহাম্মদ জিল্লুর রহমান, রেজিয়া ইসলাম এবং সাবেরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে একাদশ জাতীয় সংসদের ৪১তম বৈঠকের গৃহীত সিদ্ধান্তসমূহসহ গত বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি নারীর গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া, ইউনিয়ন পর্যায়ে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের আওতায় ক্যারাটে প্রশিক্ষণ কার্যক্রমটি বেগবান করতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিপিপি আরও বাস্তবসম্মত করা এবং পারিবারিক সহিংসতা প্রতিরোধ, বাল্যবিবাহ প্রতিরোধ এবং যৌন হয়রানি বন্ধের আইন সম্বলিত প্রচারণা বৃদ্ধির সুপারিশ করা হয়।

কমিটি ৭১ টিভিতে প্রচারিত কিশোর-কিশোরী ক্লাব সম্পর্কিত নেতিবাচক রিপোর্টটি তদন্তের মাধ্যমে ভুল প্রমাণিত হওয়ায় চ্যানেলটির সিইওকে চিঠি প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

;