গুডবাই গেইল, ‘দ্য এন্টারটেইনার!’



স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
ক্রিস গেইল অধ্যায় শেষ হচ্ছে আজ

ক্রিস গেইল অধ্যায় শেষ হচ্ছে আজ

  • Font increase
  • Font Decrease

ইতিহাস তাহলে ফিরে ফিরে আসে!

অন্তত নিজের ক্রিকেট ক্যারিয়ারের শুরু এবং শেষের হিসেবে মেলাতে বসলে ক্রিস গেইলও মানবেন ইতিহাসের এই সত্যটা।

আজ থেকে ১৯ বছর আগে পোর্ট অব স্পেনে ক্রিস গেইলের টেস্ট ক্যারিয়ার শুরু হয়েছিলো। সেই মাঠে আজ বুধবার, ১২ আগস্ট জীবনের শেষ ওয়ানডে ম্যাচ খেলতে নামছেন তিনি।

যে মাঠে টেস্টের শুরু। সেই মাঠেই ক্রিকেট ক্যারিয়ারের শেষ! ইতিহাসের কাছে এমনভাবে সবাই ফিরে যেতে পারে না। গেইল ফিরছেন।

এবারের বিশ্বকাপের আগেভাগেই জানিয়েছিলেন-এটাই তার শেষ বিশ্বকাপ, শুধু তাই নয়-সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নেবেন; সেটাও বেশ সাড়া শব্দ করে জানিয়েছিলেন।
 
 বিশ্বকাপের পর তার সিদ্ধান্তটা বদলে যায়। হঠাৎ জানিয়ে বসেন-ভারতের বিপক্ষে দেশের মাটিতে সিরিজটা তিনি খেলতে চান। বিদায়টা সেখান থেকেই নিতে চান বলেই নিজের অবসরের সিদ্ধান্ত বদলে ফেলেন গেইল। শুধু তাই নয়, পাঁচ বছর ধরে টেস্ট ক্রিকেটে না খেলা গেইল জানান- ভারতের বিপক্ষে টেস্ট সিরিজেও খেলার ইচ্ছে আছে তার। সিরিজের শেষ টেস্ট ম্যাচটা হবে জ্যামাইকার কিংসটাউনে। জ্যামাইকা গেইলের জন্মভূমি।
 
নিজ শহরের মাঠ থেকে আর্ন্তজাতিক ক্রিকেটকে গুডবাই বলার একটা ইচ্ছে ছিলো তার। কিন্তু সেই ইচ্ছেটা অপূর্ণ রয়ে যাচ্ছে তার। ওয়েস্ট ইন্ডিজের নির্বাচকরা তাকে টেস্ট দলে রাখেননি। পাঁচ বছর টেস্ট না খেলা কোনো ব্যাটসম্যানকে তো আর হঠাৎ করে একটা সিরিজে শুধু তার মনের ইচ্ছে পুরুণের জন্য খেলিয়ে দেয়া যায় না! তবে গেইলের বিদায়ের জন্য তাকে ওয়ানডে দলে খেলার সুযোগটা ঠিকই করে দিলো ওয়েস্ট ইন্ডিজ। 

তিন ম্যাচের ওয়ানডের সেই সুযোগের শেষ ম্যাচটা আজ বুধবার ১২ আগস্ট রাতে পোর্ট অব স্পেনে খেলতে নামছেন গেইল।

বিদায়ই ইনিংসটা কেমন হবে তার? চলতি সিরিজে ব্যাট হাতে ক্রিস গেইলের যে পারফরমেন্স তাতে খুব বেশি আশাবাদী হওয়ার উপায় নেই। পেছনের দুই ম্যাচে রান তার যথাক্রমে ৪ ও ১১।

তবে শেষ ইনিংসে ক্রিস গেইল যাই রান করেন না কেন-ক্যারিবিয়ান ক্রিকেট ইতিহাস তাকে একটা দেশের ‘গ্রেট ক্রিকেটারদের’ মর্যাদা ঠিকই দিয়েছে। হয়তো ব্যাটিংয়ে টেকনিক্যালি অত দক্ষতা তার নেই। কিন্তু ব্যাট হাতে যে ক্রিকেট মাঠে বিনোদন দেয়ার যে উপলক্ষ তিনি তৈরি করে  দিতে পেরেছেন সেটা ক’জনা পারে? আর তাই নিজের নাম উচ্চারণের সময় ক্রিস গেইল সগর্বে বলেন-‘আই অ্যাম দ্য এন্টারটেইনার!’

টি-টুয়েন্টি ক্রিকেটে ব্যাট হাতে দু’হাত উঁচিয়ে ক্রিস গেইল যখন দাবি করেন-‘আই অ্যাম দ্য ইউনিভার্সেল বস!’ তখন পুরো বিশ্ব তার সেই দাবিটা বিনাবাক্য ব্যয়ে মেনে নেয়। টি-টুয়েন্টির ক্রিকেটে রেকর্ডটাই তার অমন এভারেষ্টসম! রেকর্ডের সেই উচ্চতা থেকে ক্রিস গেইলকে দেখাচ্ছে পুরো দৈত্যাকৃতির। বাকিরা লিলিপুট!

ওয়ানডে ক্রিকেটেও ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রায় সব রেকর্ডের মালিক ক্রিস গেইল। দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ। সবচেয়ে বেশি রান। সবচেয়ে বেশি সেঞ্চুরি এমনকি সবচেয়ে বেশি শূন্যের (২৪টি) রেকর্ডটি তারই!

টি-টুয়েন্টিতেও ক্রিস গেইল ওয়েস্ট ইন্ডিজের হয়ে সেরা। সবচেয়ে বেশি ম্যাচ। সবচেয়ে বেশি রান। দুটি সেঞ্চুরির মালিক। এখন পর্যন্ত গেইল ছাড়া ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ব্যাটসম্যানের আর্ন্তজাতিক টি-টুয়েন্টিতে সেঞ্চুরি নেই। সবচেয়ে বেশি ফিফটি (১৩) তার। সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড (১০৬) ও তারই।

১০৩ টেস্টের ক্যারিয়ারও তার বেশ সমৃদ্ধ। ১৫টি সেঞ্চুরির মধ্যে আছে দুটো ট্রিপল সেঞ্চুরি। টেস্টে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি ট্রিপল সেঞ্চুরির রেকর্ড আছে শুধু ব্রায়ান লারা ও ক্রিস গেইলের।

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসে একজন সত্যিকারের ম্যাচ উইনারের তালিকা তৈরি করলে সেখানে অতি অবশ্যই ক্রিস গেইলের নাম রাখতে হবে।

গেইল ব্যাট হাতে যেদিন খেলেন, সেদিন গ্যালারির দর্শকদের কাছ থেকে শুধু হাততালি শোনা যায়। প্রতিপক্ষের বোলারদের শুকনো মুখের দেখা মিলে। ফিল্ডারদের কাজ হয়ে দাড়ায় শুধু বল কুড়িয়ে আনা।

ক্যারিয়ারের শেষ ম্যাচেও কি সেই ‘ধামাকা’ দেখাচ্ছেন ক্রিস গেইল?

   

শেষ বলে এসে গুজরাটকে আটকালো দিল্লি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরের ৪০তম ম্যাচে গত রাতে মুখোমুখি হয়েছিল দিল্লি ক্যাপিটালস ও গুজরাট টাইটান্স। যেখানে ঘরের মাঠে গুজরাটের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বল পর্যন্ত গড়িয়েছিল খেলা, অবশেষে ৪ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিক দিল্লিকে ব্যাটিংয়ে পাঠায় গুজরাট। ব্যাট হাতে দিল্লির দুই ওপেনার তেমন কিছু করে না দেখাতে পারলেও অক্ষর পাটেল ও অধিনায়ক রিশাভ পান্তের ব্যাট দারুণভাবে হেসেছে। অক্ষর ৪৩ বলে ৬৬ ও পান্ত ৪৩ বলে অপরাজিত ৮৮ রান করেছেন। শেষে ট্রিসান স্টাবসের ৭ বলে ২৬ রানের ক্যামেও ইনিংসের মাধ্যমে দিল্লির দলীয় সংগ্রহ দাঁড়ায় ২২৪ রান।

জবাবে ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় গুজরাট। দ্বিতীয় ওভারে অধিনায়ক শুবমান গিল সাজঘরে ফেরত যান মাত্র ৬ রানে। তবে সাই সুদর্শন ও ড্যাভিড মিলারের ব্যাটে ভর করে জয়ের বেশ সন্নিকটে পৌঁছায় সফরকারীরা। তবে নিজের সর্বোচ্চ চেষ্টাটা করেও দলকে জয় তুলে এনে দিতে পারেননি আফগান ক্রিকেটার রশিদ খান। শেষে মাত্র ৪ রানের ব্যবধানে হারতে হয় তাদের।

এই ম্যাচের পর সমান ৯ ম্যাচে দিল্লির ও গুজরাটের পয়েন্ট ৮। তবে নেট রানরেটের হিসেবে তালিকার ছয়ে আছে দিল্লি এবং সাতে গুজরাট।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার লিগ

আবাহনী–গাজী গ্রুপ

সকাল ৯টা - বিসিবি ইউটিউব চ্যানেল

শাইনপুকুর–শেখ জামাল

সকাল ৯টা - বিসিবি ইউটিউব চ্যানেল

মোহামেডান–প্রাইম ব্যাংক

সকাল ৯টা - বিসিবি ইউটিউব চ্যানেল

৪র্থ টি–টোয়েন্টি

পাকিস্তান–নিউজিল্যান্ড

রাত ৮–৩০ মিনিট - এ স্পোর্টস ও জিও সুপার

আইপিএল

সানরাইজার্স হায়দরাবাদ–রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

রাত ৮টা - স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

ইংলিশ প্রিমিয়ার লিগ

ব্রাইটন–ম্যানচেস্টার সিটি

রাত ১টা - স্টার স্পোর্টস সিলেক্ট ১

;

বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক

বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে এক কেজি ৭০০ গ্রাম আফিমসহ এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‍্যাব।

বুধবার (২৪ এপ্রিল) র‍্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল' অ্যান্ড মিডিয়া) আবু সালাম চৌধুরী এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেফতার মাদক কারবারি হলেন উম্যামং মার্মা (৫২)। সে বান্দরবান সদরের কুহালং নতুন চড়ই পাড়া এলাকার মৃত ক্যশৈ অং মার্মার ছেলে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে ২৩ এপ্রিল দিবাগত রাত দেড়টায় বান্দরবান সদরের কুহালং ইউপির পশ্চিম মুসলিম পাড়া এলাকায় অভিযান পরিচালনা করে র‍্যাব। এসময় এক কেজি ৭০০ গ্রাম আফিমসহ গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার উম্যামং মার্মা গোল্ডেন ওয়েজ কেন্দ্রিক আন্তর্জাতিক আফিম পাচারকারী চক্রের সদস্য মর্মে স্বীকার করেছেন। মাদক কারবারির বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

;

ধর্ষণের অভিযোগে প্রিমিয়ার লিগের দুই ফুটবলার আটক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্ষণের অভিযোগে প্রিমিয়ার লিগে খেলা দুই ফুটবলারকে আটক করেছে ইংল্যান্ডের পুলিশ। গত শুক্রবার (১৯ এপ্রিল) দুই ফুটবলারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ পেয়ে সপ্তাহান্তে পুলিশ তাদের আটক করে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, শনিবার (২০ এপ্রিল) ধর্ষণে প্ররোচনা ও সাহায্য করার অভিযোগে একজন ফুটবলারকে আটক করে পুলিশ। এরপর রবিবার অপর এক ফুটবলারকে ধর্ষণের অভিযোগে আটক করা হয়।

জানা গেছে, প্রথম ফুটবলারকে তার ক্লাবের স্টেডিয়ামে জিজ্ঞাসাবাদ করেন পুলিশ কর্মকর্তারা। পরে একই দিন রাতে তাকে আটক করা হয়।

দুইজন ফুটবলার একই প্রিমিয়ার লিগ ক্লাবের খেলেন বলেও ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে নিশ্চিত করা হয়। আটক করার পরপরই অবশ্য দুজন জামিনে মুক্ত হয়েছেন।

পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ধর্ষণের দায়ে অভিযুক্ত দুই ফুটবলারেরই বয়স ১৯। তবে এই দুই ফুটবলারের ক্লাব এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে অপর এক ব্রিটিশ দৈনিক সান। তাদেরকে ক্লাব কোনো ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে কিনা সেটাও জানা যায়নি।

;