জুনায়েদের ‘ডিলিট করা’ প্রতিবাদ এবং কিছু তিতা সত্য



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রতিবাদী টুইট করে জুনায়েদ পরে সেটি ডিলিট করে দেন- ছবি: টুইটার

প্রতিবাদী টুইট করে জুনায়েদ পরে সেটি ডিলিট করে দেন- ছবি: টুইটার

  • Font increase
  • Font Decrease

দল নির্বাচন করা এমন একটা কাজ, যে কাজে আপনি কখনোই সবাইকে খুশি বা সুখী করতে পারবেন না। শুধু ক্রিকেট নয়, ফুটবল এমন ঘটনার নিত্য সাক্ষ্য দিচ্ছে। নির্বাচকদের কাজটা আসলেই থ্যাঙ্কলেস জব; একেবারে তিতা সত্য!

১৯৯৮ সালের বিশ্বকাপের দলের ব্রাজিলের সুপারস্টার রোমারিওকে রাখেননি কোচ মারিও জাগালো। পরদিন রোমারিও’র কান্না ভেজা চোখের ছবি পত্রিকার পাতায়! দল থেকে বাদ পড়ার প্রতিক্রিয়া হিসেবে নিজের প্রতিবাদের মাত্রাটা আরো বাড়িয়েছিলেন রোমারিও। ব্রাজিলে রোমারিও’র একটা রেষ্টুরেন্ট ছিলো। দিনকয়েক পরে সেই রেষ্টুরেন্টে দেখা গেলো টয়লেটের দরজাটায় নতুন এক নামফলক!

জ্বি, আপনি ঠিক ধরেছেন; টয়লেটের নামফলকে লেখা-মারিও জাগালো!

দল থেকে বাদ পড়ে, কেউ রাগেন। কেউ চেঁচামেচি করেন। কেউ কাঁদেন। সর্বশেষ এমন অভিনব একটা প্রতিবাদ করেছেন পাকিস্তানের পেসার জুনায়েদ খান। বিশ্বকাপ দল থেকে তাকে বাদ দিয়েছেন পাকিস্তান ক্রিকেটের প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক।

প্রতিবাদে জুনায়েদ খান ঠোঁটে কালো টেপ লাগিয়ে একটা ছবি তোলেন। সেই ছবি টুইটারে পোস্ট করেন। তাতে লেখেন-‘আমি কিছুই বলতে চাই না। সত্য সবসময় তিতা।’

 বেশ কড়াধাঁচের প্রতিবাদ, সন্দেহ নেই। কিন্তু এমন প্রতিবাদ স্থায়ী করার সাহস যে বেশিসময় ধরে রাখতে পারলেন না জুনায়েদ। ২৯ বছর বয়সী এই ক্রিকেটার পরে তার সেই টুইট ডিলিট করেন। ততক্ষনে অবশ্য তার সেই টুইট নেটিজেনে ভাইরাল হয়ে গেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/21/1558423045772.png

প্রশ্ন হলো প্রতিবাদের টুইট কেন ডিলিট করে দিলেন জুনায়েদ খান? তবে কি তিনি নিজের প্রতিবাদের অবস্থান থেকে সরে এলেন? নাকি কোনো চাপে পড়ে বাধ্য হয়ে এমন রক্ষনাত্মক হয়েছেন? নিজের টুইটে যে তিতা সত্য কথাটা বলতে চেয়েছিলেন জুনায়েদ সেটা আসলে কি?

এমনতর অনেক প্রশ্ন ও কৌতুহলের তৈরি হয়েছে জুনায়েদ খানের প্রতিবাদী টুইটকে ঘিরে।
 
মুলত সবচেয়ে বড় তিতা সত্য হলো-জুনায়েদ খানের ওপর পাকিস্তানের নির্বাচকরা আস্থা রাখতে পারেননি বলেই তাকে বাদ দেয়া হয়েছে। ইংল্যান্ডে শেষ হওয়া ওয়ানডে সিরিজের চার ম্যাচের মধ্যে জুনায়েদ খান দুটিতে খেলেছেন। উইকেট পেয়েছেন দুটি। তার বোলিং বিশ্লেষণ এক ম্যাচে ১০-০-৮৫-১। অন্য ম্যাচে ৮-০-৫৭-১। ইকোনোমি রেট ৮.৫০ ও ৭.১২! অথচ তিনি দলের স্ট্রাইক বোলার। এই দুই ম্যাচেই পাকিস্তান রান খরচ করে সাড়ে তিনশ’র ওপরে। ম্যাচের কোনো সময় জুনায়েদ খানের বোলিং দেখে মনে হয়নি তিনি প্রভাব বিস্তার করতে পারবেন। পারেনও নি। মুলত সেখানেই তিনি নির্বাচকদের আস্থা হারান।
 
বিশ্বকাপের উইকেট আরো ব্যাটিং বান্ধব হবে, সেই উইকেটে এমন বোলিং করলে দলকে আরো বেশি অসহায় দেখাবে। তাই এমন ব্যাটিং সহায়ক উইকেটে অভিজ্ঞতা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সেই যুক্তিতে মোহাম্মদ আমির এবং ওয়াহাব রিয়াজকে দলে আনেন পাকিস্তানের নির্বাচকরা। বাদ পড়েন জুনায়েদ খান।

 ইংল্যান্ডের মাটিতে সম্প্রতি আরেকটি ম্যাচ খেলেন জুনায়েদ খান। সেই প্রস্তুতি ম্যাচেও বিপুল রান খরচ করেন তিনি। ১ উইকেট পান ৭৯ রান বিলিয়ে! পেছনের ছয়টি আর্ন্তজাতিক ম্যাচে জুনায়েদ খান পেয়েছেন মাত্র ৬টি উইকেট। প্রতিটি উইকেটের পেছনে তার ব্যয় হয়েছে ৬২’র বেশি রান।

এটা খরুচে হিসেবটা কিন্তু বেশ তিতা সত্যই, জুনায়েদ খান!

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে চার ম্যাচে পাকিস্তান ব্যয় করে ১৪০০’র বেশি রান! সাড়ে তিনশ’র ওপর রান তুলে পাকিস্তান কোনো ম্যাচ বাঁচাতে পারেনি। বোলারা ধুমসে পিটুনি খান। বোলারদের এই ব্যর্থতায় বিশ্বকাপ দলে বদল আনতে বাধ্য হয়েছে পাকিস্তান।
এটাও নিরেট তিতা সত্য!

জুনায়েদের জায়গায় পাকিস্তানি নির্বাচকরা বিশ্বকাপের দলে নিয়েছেন ৩৩ বছর বয়সী ওয়াহাব রিয়াজকে। যিনি আবার সেই ২০১৭ সালের সেপ্টেম্বরের পর থেকে পাকিস্তানের হয়ে আর কোনো ওয়ানডে ম্যাচেই খেলেননি। ইংল্যান্ডের মাটিতেও তার পারফরমেন্স ভীষণ বাজে। এখানে খেলা ৭ ম্যাচে উইকেট তার মাত্র ৪টি। উইকেট প্রতি রান খরচের গড় ৯৬.২৫!

এমন বোলারকে ডেকে আনা হয়েছে বিশ্বকাপে? কারণ আর কিছু নয়, গেলো বিশ্বকাপের দলে তিনি ছিলেন তাই!

আরে ভাই দেশটার নাম যে পাকিস্তান! এটা আরেকটা তিতা সত্য!

   

বাইরের চাপে কাহিল লিটন, বলছেন পোথাস



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছে ৩২৮ রানে। তবে এত বড় হারের পরও টেস্ট শেষে সবচেয়ে বড় আলোচনার কেন্দ্র ছিল লিটন দাসের আউট! দল যখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে বড় বিপদে, তখন মাঠে নেমেই বল তুলে মারতে গিয়ে উইকেট বিলিয়ে দেন লিটন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দুর্দশার প্রতিচ্ছবি হয়ে ওঠে লিটনের সেই আউট।

বাজে পারফরম্যান্সের কারণে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দল থেকে ব্রাত্য হয়েছিলেন লিটন। প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর তার চাঁছাছোলা সমালোচনা করে টেস্ট দল থেকেও তার বাদ পড়ার ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

টেস্ট দল থেকে বাদ পড়েননি লিটন। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টে সুযোগ পাচ্ছেন নিজেকে প্রমাণের। সে ম্যাচকে সামনে রেখে লিটন ভালো অবস্থায় আছেন বলে জানালেন জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাস, ‘লিটন ভালো অবস্থায় আছে। ঝামেলাটা হচ্ছে লিটনের ওপর চাপটা বাইরে থেকে আসছে। আমার মনে হয় লিটনকে শুধু ওর মতো থাকতে দেওয়া উচিত। এরপর ও তার সেরাটা দেখিয়ে দেবে।’

তবে লিটনের কাছ থেকে ভালো ফল পেতে হলে বাইরের সব আলোচনা, সমালোচনার তোড় বন্ধ করতে হবে, বললেন পোথাস। তার ভাষ্য, ‘যদি আমরা মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ওর পেছনে লেগে থাকি, তাহলে হবে না। আমরা ভুলে যাই এই ছেলেরা ক্রিকেট খেলে বা তাদের টিভিতে দেখায় বলে; যে ওরাও মানুষ। এজন্য যদি আমরা তাদের মানুষের মতোই দেখি, আর তাকে তার সেরাটা দেওয়ার সুযোগ দেই; আমি নিশ্চিত সে আপনাদের রেজাল্ট দেখিয়ে দেবে।’

আগামীকাল শনিবার চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামছে দু’দল। ম্যাচ শুরু সকাল ১০ টায়। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডেতে হারলেও শেষটাই সিরিজ জিতেই বাংলাদেশ সফরের ইতি টানতে চায় লঙ্কানরা। এখন অপেক্ষা দুই দলের মাঠের লড়াই দেখার।

;

জার্মানিতেই থাকছেন আলোনসো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বায়ার লেভারকুজেনকে নিয়ে বুন্দেসলিগায় রীতিমত ম্যাজিক দেখাচ্ছেন জাবি আলোনসো। চলতি মৌসুমে এখনো অপরাজিত তারা। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের আধিপত্য গুঁড়িয়ে দেয়ার সম্ভাবনা জাগাচ্ছে আলোনসোর লেভারকুজেন।

জার্মানিতে আলোনসোর দলের এমন দাপট দেখে তাকে পেতে লাইন ধরেছে ইউরোপের বাঘা বাঘা ক্লাবগুলো। তার সাবেক দুই ক্লাব লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ তাকে পেতে সবচেয়ে বেশি আগ্রহী। চলতি মৌসুম শেষে লিভারপুল ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ওদিকে থমাস তুখেলের অধীনে দলের পারফরম্যান্সে খুশি নন বায়ার্ন কর্তারা।

চলতি মৌসুম শেষ তাই এই দুটি ক্লাবের একটি আলোনসোর ভবিষ্যৎ গন্তব্য হতে পারে, এমনটাই ধারণা করছিলেন সংশ্লিষ্টরা। তবে ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়ে দিয়েছেন, এমন কিছুই হছে না।

আগামী মৌসুমে লেভারকুজেনেই থাকছেন আলোনসো। ২০২৬ সালের জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি রয়েছে তার। ২০২৫ সালের গ্রীষ্মে তার চুক্তিতে থাকা রিলিজ ক্লজ সক্রিয় হবে। কোনো ক্লাব চাইলে সে রিলিজ ক্লজ পরিশোধ করে তখন তাকে দলে টানতে পারবে।

আলোনসো আগামী গ্রীষ্মে লেভারকুজেনের খেলোয়াড় দলবদলের কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন রোমানো।

২০২৫ সালে রিলিজ ক্লজ সক্রিয় হলেই যে লিভারপুল বা বায়ার্নের জন্য আলোনসোকে পাওয়ার পথ সুগম হয়ে যাবে, সেটা নিশ্চিত করে বলা যায় না। কারণ রোমানোর মতে, আলোনসোর আরেক সাবেক ক্লাব ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদও কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করছে।

;

নিউজিল্যান্ড ছেড়ে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে চড়াবেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘ সময় খেলেছেন কোরি অ্যান্ডারসন। ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সি গায়ে চড়িয়েছেন। তবে এরপর থেকে আর কিউইদের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তার, এমনকি দেশটির ঘরোয়া ক্রিকেটেও আর দেখা যায়নি তাকে।

দীর্ঘ বিরতি শেষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন অ্যান্ডারসন। তবে নিউজিল্যান্ড নয়, এবার গায়ে চড়াবেন যুক্তরাষ্ট্রের জার্সি। জাতীয়তা পাল্টে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপকে সামনে রেখে কানাডার বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সে সিরিজের দলে অ্যান্ডারসনকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। তবে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে অ্যান্ডারসন আজীবন ভাস্বর থাকবেন কুইন্সটাউনে খেলা তার ‘সেই’ অবিশ্বাস্য ইনিংসের জন্য। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছিলেন অ্যান্ডারসন।

;

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;