বিস্ময়কর! বার্সাকে উড়িয়ে ফাইনালে লিভারপুল!!



আপন তারিক, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
স্বপ্নের ফুটবল খেলে ফাইনালে পা রাখল লিভারপুল। এমন উৎসবই তাদের মানায়

স্বপ্নের ফুটবল খেলে ফাইনালে পা রাখল লিভারপুল। এমন উৎসবই তাদের মানায়

  • Font increase
  • Font Decrease

কোন বিশেষণই যেন যথেষ্ট নয়। এনফিল্ডে রাতের আলোয় যেন অলৌকিক ফুটবলের পসরা সাজাল লিভারপুল! আসলেই মিরাকল! প্রথম লেগে ০-৩ গোলে হার! কিন্তু কে জানতো এই দলটাই কীনা দুই সেরা তারকাকে ছাড়াই পেয়ে যাবে ৪-০ গোলের ঐতিহাসিক জয়। নতুন ইতিহাস লিখে অসম্ভবকে সম্ভব করেছে ইংলিশ জায়ান্টরা।

বার্সেলোনাকে উড়িয়ে জন্ম দিয়েছে নতুন এক রূপকথার! হ্যাঁ, ঠিকই শুনেছেন লিওনেল মেসিদের স্বপ্ন ভেঙে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল!

মঙ্গলবার বার্সাকে দুঃস্বপ্ন উপহার দিয়ে ঠিক ৪-০ গোলেরই জয় তুলে নিয়েছে অলরেডরা! তারই পথ ধরে দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে এগিয়ে ইয়ুর্গেন ক্লপের দল। বার্সাকে বিদায় করে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসরের ফাইনালে লিভারপুল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268728719.jpg

সমীকরণ এভাবে মিলে যাবে কে জানতো? নিজেদের পোষ্টে কোন বল যাবে না। প্রতিপক্ষকে দিতে হবে চার গোলের তিক্ত স্বাদ! ঠিক তাই করলো লিভারপুল। দুটি করে গোল করলেন দিভোক ওরিগি ও জর্জিনিয়ো ভেইনালডাম!

নু ক্যাম্পে প্রথম লেগে ০-৩ গোলে হারের পর এমনই অবিশ্বাস্য জয়ের স্বপ্নে বিভোর ছিল ইয়ুর্গেন ক্লপের দল। কিন্তু ইনজুরিতে একাদশ থেকে ছিটকে গিয়েছিলেন দুই সেরা তারকা মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনো। তাদের ছাড়াই মঙ্গলবার রাতে মিশন ইমপসিবল-কে পসিবল করে মাঠ ছেড়েছে লিভারপুল!

প্রতিপক্ষের মাঠে ০-২ গোলে হারলেও যেখানে চলতো সেখানে বার্সাকে একেবারেই অচেনা মনে হয়েছে। ছন্নছাড়া ফুটবল খেলেছে পুরোটা সময়। অবশ্য স্কোরলাইনই বলে দেয় লিওনেল মেসিদের জন্য রাতটা ছিল না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268753638.JPG

অবশ্য পরিসংখ্যানবিদরা বলবেন, প্রতিপক্ষের মাঠে এমনই তো বার্সা। এবার নিয়ে শেষ ছয় মৌসুমে নকআউট পর্বে অ্যাওয়ে ম্যাচে হার দেখল স্প্যানিশ জায়ান্টরা। রোমা, পিএসজি, জুভেন্টাস, আতলেতিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের পর এবার লিভারপুল।

রীতিমতো ইতিহাস গড়েই ফাইনালের টিকিট পেয়েছে অলরেডরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এবারই প্রথম সেমির প্রথম লেগে তিন গোলের ব্যবধানে পিছিয়ে থেকেও দ্বিতীয় লেগে বাজিমাত করলো কোন ক্লাব! এমন চমক ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরে এর আগে কোন ক্লাবই করে দেখাতে পারেনি! আর সাইডলাইনে বসে সতীর্থদের বীরত্ব গাঁথা দেখলেন সালাহ-ফিরমিনো!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268781687.jpg

দুঃস্বপ্নের এই ম্যাচে কাতালান ক্লাবটি প্রথম গোল হজম করে ম্যাচের ৭ মিনিটে। প্রতিপক্ষের ফুটবলার জর্ডান হেন্ডারসনের শট ঠিকমতো সামাল দিতে পারেন নি মার্ক-আন্ড্রে টের স্টেগেন। এ সুযোগে ফাঁকায় পেয়ে সুযোগটা কাজে লাগান দিভোক ওরিগি (১-০)।

অবশ্য ১৪ মিনিটের মাথায় সমতা ফেরাতে পারতো বার্সা। কিন্তু মেসির শট কোনরকমে আটকে দেন লিভারপুলের গোলকিপার অ্যালিসন। ১৭তম মিনিটে আরেকটি সুযোগ মিস হয়ে যায় এই মহাতারকার!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268806890.jpg

তারপরও দ্বিতীয়ার্ধে কাতালানদের জন্য এমন দুঃস্বপ্ন অপেক্ষা করছে কেউ ভাবেনি! চোট নিয়ে অ্যান্ড্রু রবার্টসন মাঠ ছাড়তেই নামেন জর্জিনিয়ো ভেইনালডাম। নেদারল্যান্ডসের এই ফুটবলারই পাল্টে দেন দৃশ্যপট। ৫৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। দুই মিনিট না যেতেই জারদান শাকিরির ভাসানো ক্রসে লাফিয়ে উঠে হেড সেই ভেইনালডামের। আবারো বল আশ্রয় নেয় বার্সার জালে (৩-০)।

দুই লেগ মিলিয়ে তখন স্কোর ৩-৩। মানে তখনও লম্বা বাঁশি বেজে উঠলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে।

এরপরও অবশ্য খেলায় ফিরতে পারেনি বার্সা। তাদের একটি গোলই চাপে ফেলে দিতে পারতো লিভারপুলকে। এমন পরিস্থিতিতে উল্টো আরেকটি গোল হজম করে স্প্যানিশ জায়ান্টরা।
৭৯তম মিনিটে প্রতিপক্ষকে বিস্ময়ের ঘোরে রেখে ৪-০ গোলে এগিয়ে যায় অলরেডরা। গোলদাতা সেই ওরিগি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268829921.jpeg

তারপরের সময়টুকুতে আপ্রাণ চেষ্টা করে গেছে বার্সা। কিন্তু লিভারপুলের রক্ষণভাগে ফাটল ধরানো যায়নি। অসম্ভবকে সম্ভব করেই আনন্দে উদ্বেল হয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা।

১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেট্রোপলিটনে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। যেখানে লিভারপুলের প্রতিপক্ষ  টটেনহ্যাম হটস্পার কিংবা আয়াক্স! গতবার একটুর জন্য শিরোপা ফস্কে গেছে, এবার বার্সা বধের পর সাফল্যের সপ্তম আকাশে উড়তে থাকা দলটি বুঝি শিরোপা জিতেই থামবে!

   

আর্সেনালের গোলবন্যায় ভাসলো চেলসি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘লন্ডন ডার্বি’-তে গতরাতে নিজেদের মাঠে যেন সেরা ফর্মেই ছিল আর্সেনাল। চেলসির সঙ্গে রীতিমত ছেলেখেলা করেছে তারা। ব্লুজদের জাল বরাবর মোট ২৭টি শট চালিয়েছে গানাররা। বিপরীতে চেলসি নিয়েছে মাত্র একটি শট। এই পরিসংখ্যানেই বোঝা যায় যে ঘরের মাঠে গতরাতের ম্যাচে কেমন দাপুটে ছিল আর্সেনাল।

এমিরেটসে দলীয় নৈপুণ্যে মরিসিও পচেত্তিনোর দলকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা। আর এই জয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগের শিরোপার দৌড়ে নিজেদের আরও এক ধাপ এগিয়ে নিল আর্সেনাল।

এদিন ম্যাচে শুরু থেকেই চেলসিকে চেপে ধরে আর্সেনাল। ইংলিশ মিডফিল্ডার ডেকলান রাইসের বাড়িয়ে দেওয়া বল থেকে জালের ঠিকানা খুঁজে নেন লিয়ান্দ্রো ট্রোসার্ড। পরপর আরও কিছু আক্রমণ করে স্বাগতিকরা ব্যস্ত রাখে নীল জার্সিধারী ডিফেন্ডারদের। তবে প্রথমার্ধে আর কোনো গোলের দেখা পায়নি তারা।

আক্রমণ কিংবা রক্ষণ, কোনো ক্ষেত্রেই একটুও নিয়ন্ত্রণ ছিল না চেলসির। বিরতির পর চেলসির ডিফেন্স লাইন যেন তাদের ঘরের মতো পুরোটাই ভেঙে পড়ে। কারণ মাত্র ১৮ মিনিটের ব্যবধানে চেলসি হজম করে পুরো এক হালি গোল। ৫২তম মিনিটে হোয়াইট, ৫৭ ও ৬৫তম মিনিটে হাভার্টজ এবং ৭০তম মিনিটে আবারও হোয়াইটের গোলে যেন পুরোপুরি উড়ে যায় চেলসি।

৩৪ ম্যাচ শেষে শীর্ষে থাকা আর্সেনালের পয়েন্ট ৭৭। এক ম্যাচ কম খেলা লিভারপুলের পয়েন্ট ৭৪ এবং দুই ম্যাচ কম খেলা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৭৩। সিটি নিজেদের পরের দুই ম্যাচের কোনটিতে হোঁচট খেলে শিরোপার দিকে আরও এক ধাপ এগিয়ে যাবে আর্সেনাল। তাই আপাতত টাইটেল রেসে আর্সেনাল এগিয়ে আছে তা বলাই যায়।

;

মৌসুমের চারটি শিরোপাই জিততে চান পিএসজি কোচ এনরিকে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের শুরুতে তুলুজকে হারিয়ে ফরাসি সুপার কাপ জেতে পিএসজি। এই শিরোপা ছাড়াও মৌসুমে আরও তিনটি শিরোপার সামনে দাঁড়িয়ে ফ্রেঞ্চ জায়ান্টরা। চারটি শিরোপার তাই প্রত্যেকটি জিতে 'কোয়াড্রপল' তকমা নিজেদের নামের সঙ্গে জুড়তে চান পিএসজি কোচ লুইস এনরিকে।

লিগ ওয়ানেও দারুণ ছন্দে আছে পিএসজি। ২৯ ম্যাচে তাদের পয়েন্ট ৬৬। সমান ম্যাচ খেলে দুইয়ে থাকা মোনাকোর চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে। এতে আজকের ম্যাচেই লিগ শিরোপা নিশ্চিত হয়ে যেতে পারে লুইস এনরিকের দলের। এতে লরিয়ঁর বিপক্ষে জিততে হবে পিএসজিকে এবং রাতে আরেক ম্যাচে লিলের বিপক্ষে পয়েন্ট হারাতে হবে মোনাকোকে।

এদিকে ইউরোপ সেরার লড়াই চ্যাম্পিয়নস লিগে সেমিতে পৌঁছেছে পিএসজি। ফাইনালে ওঠার লড়াইয়ে তারা খেলবে বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। এছাড়া আগামী ২৫ মে ফরাসি কাপের ফাইনালে লিওনের বিপক্ষেও লড়বে এমবাপে-মার্কিনিয়োসরা। সব মিলিয়ে তাই চারটি শিরোপা বা কোয়াড্রপলের হাতছানি। এটিকেই অনুপ্রেরণা হিসেবে ধরে সামনে এগোতে চান এনরিকে।

গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে শিরোপার প্রসঙ্গে এনরিকে বলেন, 'কোয়াড্রপল? অবশ্যই এটি নিয়ে আমরা আলোচনা করি। এটি অনুপ্রেরণার। ক্লাব এবং এই শহরের ইতিহাস গড়ার সুযোগ এটি। তবে, আমরা কী জিতব সেটা গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ হলো আমাদের জয়ের ধরন, খেলার ধরন।'

আসরে এখনো অন্তত আটটি ম্যাচ বাকি। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠবে যোগ হবে আরও একটি। সম্ভাব্য এই নয় ম্যাচে নিজেদের জয়ের নিবেদনটা একটি রাখার কথাও জানান পিএসজির এই স্প্যানিশ কোচ।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে আজ মাঠে নামবে দিল্লি ও গুজরাট। এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে আলাদা দুটি ম্যাচে নামবে লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড। এছাড়াও টিভিতে যা যা থাকছে।


আইপিএল

দিল্লি-গুজরাট

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ফ্রেঞ্চ লিগ ওয়ান

লরিয়ঁ-পিএসজি

রাত ১১টা, র‍্যাবিটহোল

মার্শেই-নিস

রাত ১টা, র‍্যাবিটহোল

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যান ইউ-শেফিল্ড

রাত ১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

এভারটন-লিভারপুল

রাত ১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

;

ফের খরুচে মুস্তাফিজ, স্টয়নিসের বীরত্বে লক্ষ্ণৌয়ের জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্দান্ত ছন্দে আইপিএল শুরু করলেও ক্রমেই মুস্তাফিজুর রহমানের বোলিংয়ের হাড়গোড় বেরিয়ে পড়ছে। আরও একবার চেন্নাইয়ের সবচেয়ে খরুচে বোলারের তকমা জুটল মুস্তাফিজের। ৩.৩ ওভারে খরচ করলেন ৫১ রান, শেষ ওভারে ১৭ রান ডিফেন্ড করতে গিয়ে চূড়ান্ত ব্যর্থতার পরিচয় দিলেন। মুস্তাফিজের এমন দুঃস্বপ্নের দিনে তার দল চেন্নাই কয়েক দিনের ব্যবধানে ফের হেরেছে লক্ষ্ণৌয়ের কাছে। ৬ উইকেটের জয়ে লক্ষ্ণৌয়ের ‘বীর’ মার্কাস স্টয়নিস।

চেপকে টসে হেরে আগে ব্যাট করতে হয় চেন্নাইকে। অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়ের অসাধারণ সেঞ্চুরি আর শিবম দুবের চিরচেনা মারকাটারি ব্যাটিংয়ে চলতি আসরে প্রথমবারের মতো দুইশ ছাড়ানো সংগ্রহ পায় স্বাগতিকরা।

৫০ বলে এক ডজন চার আর ৩ ছক্কায় ১০৮ রানে অপরাজিত থাকেন রুতুরাজ। তাকে যোগ্য সঙ্গ দিয়ে চেন্নাইকে দুইশ পেরোনো স্কোর পেতে সাহায্য করেন দুবে। ২৭ বলে ৩ চার আর ৭ ছয়ে ৬৬ রান আসে তার ব্যাটে। চতুর্থ উইকেটে তাদের ৪৬ বলে ১০৪ রানের অবিশ্বাস্য জুটিতেই কুড়ি ওভারে ৪ উইকেটে ২১০ রানে পৌঁছায় চেন্নাই।

তবে ব্যাট হাতে অতিমানবীয় এক ইনিংস খেলে রুতুরাজ-দুবের দুর্দান্ত ব্যাটিং ভুলিয়ে দেন স্টয়নিস। ৬৩ বলে ১৩ চার এবং আধডজন ছক্কায় ১২৪ রানের হার না মানা ইনিংস খেলেন এই অজি অলরাউন্ডার। স্বীকৃত টি-টোয়েন্টিতে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি।

অথচ লক্ষ্ণৌয়ের ইনিংসের শুরুতেই দীপক চাহার রানের খাতা খোলার আগেই ফেরান কুইন্টন ডি কককে। মুস্তাফিজের বলে ধরাশায়ী হন লক্ষ্ণৌ অধিনায়ক কেএল রাহুল (১৬)। তবে স্টয়নিসের দিনে যে তিনি একাই যথেষ্ট, সেটারই এক প্রদর্শনী দেখিয়ে চেপককে স্তব্ধ করে দেন এই অজি।

এই জয়ে চেন্নাইকে টপকে লক্ষ্ণৌ উঠে এসেছে পয়েন্ট টেবিলের চারে। ৮ ম্যাচে তাদের পয়েন্ট ১০। সমান ম্যাচ খেলেও ২ পয়েন্ট কম নিয়ে পাঁচে চেন্নাই।

;