কোপায় মেসিই হবেন আর্জেন্টিনার তুরুপের তাস



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কোপা আমেরিকায় ঝড় তোলার অপেক্ষায় লিওনেল মেসি

কোপা আমেরিকায় ঝড় তোলার অপেক্ষায় লিওনেল মেসি

  • Font increase
  • Font Decrease

গত শুক্রবারই অনিশ্চয়তা আর শঙ্কার ইতি টেনেছেন লিওনেল মেসি। আট মাসের নির্বাসন শেষে ফিরেছেন আর্জেন্টিনা জাতীয় দলে। ভেনেজুয়েলার বিপক্ষে সেই ফেরার ম্যাচটি অবশ্য মনে রাখার মতো হয়নি তার। দল হেরেছে ১-৩ গোলে। আর্জেন্টাইন অধিনায়কের কুঁচকিতে ব্যথা নিয়ে মাঠ ছাড়েন। এ কারণেই ফিফার পাঁচবারের বর্ষসেরাকে মঙ্গলবার দেখা যায়নি মরক্কোর বিপক্ষে।

তবে মেসি খেলবেন আসছে কোপা আমেরিকা ফুটবলে। দলটির কোচ লিওনেল স্কালোনি জানিয়ে রেখেছেন ৩১ বছর বয়সী এই মহাতারকা থাকছে তার দলে। এই তারকাই হবেন তার তুরুপের তাস! জানাচ্ছিলেন, ‘কোপা আমেরিকায় খেলবে লিও (মেসি)। আমি সবাইকে স্পষ্ট করে বলতে চাই, ও থাকছে দলে। আরো একবার জাতীয় দলের হয়ে লড়তে লিও দৃঢ়প্রতিজ্ঞ।’

বার্সেলোনার হয়ে ক্লাব ফুটবলে সবগুলো বড় ট্রফি জিতলেও জাতীয় দলের হয়ে সাফল্যের ভান্ডারে তেমন কিছু নেই মেসির। আবার তার দেশও হতাশ করছে বারবার। ইতিহাস জানাচ্ছে সেই ১৯৯৩ সালে কোপা আমেরিকা জয়ের পর বড় টুর্নামেন্টে শিরোপা জিততে পারেনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দীর্ঘ সময়ের সেই শিরোপা খরা এবার কাটিয়ে উঠতে চান স্কালেনি।

আর্জেন্টাইন কোচ জানাচ্ছিলেন, ‘সাফল্যের কোন বিকল্প নেই। এবার আরো বেশি প্রস্তুত হয়ে নামবো আমরা। মেসির উপর নির্ভরতা কমাতে চেষ্টা করবো। আমি নিশ্চিত নির্ভার হয়ে খেললে ও আরো বেশি ভয়ঙ্কর হয়ে উঠবে।’

কোপা আমেরিকার সবশেষ দুটো আসরে অবশ্য মন্দ খেলেনি মেসির দল। লাতিন আমেরিকার সেরার লড়াইয়ে দুইবারই রানার্স আপ হয়েছে তারা। ১৪ জুন শুরু হতে যাওয়া কোপা মিশনে সেই আক্ষেপ ঘোচাতে চায় আর্জেন্টিনা ফুটবল দল।

   

আবাহনীর সঙ্গে লড়তেই পারল না শেখ জামাল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের শেষ রাউন্ডেও দুরন্ত আবাহনী। সাকিববিহীন শেখ জামালকে ৮৮ রানে আটকে দিয়ে ১০ উইকেটের বিশাল জয় পেয়েছে আকাশি-হলুদরা। লিগে সব প্রতিপক্ষকে হারের স্বাদ দেয়া আবাহনী ১১ ম্যাচ থেকে পেয়েছে পূর্ণ ২২ পয়েন্ট।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে শেখ জামালকে ব্যাটিংয়ে পাঠায় আবাহনী। ব্যাট করতে নেমে শুরু থেকেই সুবিধা করতে পারেনি নুরুল হাসান সোহানের শেখ জামাল। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে নিজেদের বিপদ বাড়ায় তারা।

আবাহনীর পক্ষে শরিফুল ইসলাম ৩৫ রানে ৪ উইকেট নিয়ে শেখ জামালের ব্যাটিং লাইনআপের কোমর ভেঙে দেন। দুটি করে উইকেট নেন তাসকিন আহমেদ এবং তানভীর ইসলাম। তাতে ২২.৪ ওভারে ৮৮ রানেই সব উইকেট হারিয়ে বসে শেখ জামাল। দলটির পক্ষে সর্বোচ্চ ২৩ রান আসে ওপেনার সৈকত আলির ব্যাটে।

জবা দিতে নেমে সে রান ১০.২ ওভারেই তাড়া করে ফেলে আবাহনী। ৪০ বলে ৫৩ রান করেন নাঈম শেখ, ৩৭ রানে অপরাজিত থাকেন এনামুল হক বিজয়।

১০ উইকেটের বিশাল হারের পরও ১৬ পয়েন্ট নিয়ে দুইয়েই থাকছে শেখ জামাল।

;

শাহিনের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই, বললেন বাবর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অধিনায়কত্বের বিষয়কে কেন্দ্র করে পাকিস্তানের দুই তারকা ক্রিকেটার বাবর আজম এবং শাহিন আফ্রিদির মধ্যকার সম্পর্ক ভাল না, এমন গুঞ্জন বেশ কয়েকদিন ধরেই চলে আসছিল ক্রিকেট পাড়ায়। তবে এবার পাকিস্তানের বর্তমান অধিনায়ক বাবর নিজেই জানালেন যে, এই খবরটি সত্য নয়। এটাকে গুজব বলেই ব্যাখা করলেন তিনি।

আজ থেকে শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের ঘরের মটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজটি জুনের বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবেই দেখছে দুই দল। এই সিরিজে অধিনায়কের দায়িত্বভার দেওয়া হয়েছে বাবর আজমের ওপর।

গতকাল সংবাদ সম্মেলনে বাবর জানিয়েছেন যে, আফ্রিদি ও তিনি যেকোনো মুহুর্তেই এক অন্যের পাশে দাঁড়ান এবং সহযোগিতা করেন।  তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। যেসব কথা বাতাসে ভেসে বেড়াচ্ছে সেগুলো সত্য না বলে দাবী করেছেন নতুন এই অধিনায়ক।

তিনি বলেন, ‘একটা বিষয় স্পষ্ট করতে চাই, শাহিন আফ্রিদি ও আমার সম্পর্ক নতুন নয়। এই সম্পর্ক অনেক পুরোনো। আমরা প্রতি মুহূর্তে এক অন্যকে সহায়তা করি। আমাদের লক্ষ্য পাকিস্তানকে সবার আগে রাখা এবং পাকিস্তানের নাম উজ্জ্বল করা। আমরা ব্যক্তিগত সাফল্য নিয়ে ভাবি না, দলের ভালটাই আমাদের কাছে আগে।‘

বাবর আরও জানান, তিনি বিশ্বাস করেন এই মুহুর্তে দলে যেসব খেলোয়াড় আছে, তারা সবাই যার যার  পারফরম্যান্সের কারণেই টিকে আছে। দলে এত প্রতিভাবান ক্রিকেটার থাকলে মাঝেমধ্যে একাদশ করাও কঠিন হয়ে যায়। তবে সব মিলিয়েই বিশ্বকাপের প্রস্তুতি কালকে থেকে শুরু করে দিবে পাকিস্তান দল।

রাওয়ালপিন্ডিতে আজ সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। সিরিজের পরের দুটি ম্যাচ যথাক্রমে ২০ ও ২১ এপ্রিল একই ভেন্যুতে। লাহোরে শেষ দুটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ২৫ ও ২৭ এপ্রিল।

;

বাংলাদেশের সাবেক কোচ এখন মার্কিন ক্রিকেট দলের দায়িত্বে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ার সাবেক তারকা ব্যাটার স্টুয়ার্ট ল যুক্তরাষ্ট্রের পুরুষ দলের নতুন প্রধান কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন। মে মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি হবে তার অধীনে যুক্তরাষ্ট্র দলের প্রথম সিরিজ।

নতুন দায়িত্ব পেয়ে স্টুয়ার্ট ল বলেছেন, ‘এই মুহুর্তে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে যোগদান করা একটি ভাল সুযোগ। খেলাধুলায় মার্কিন যুক্তরাষ্ট্র অন্যতম শক্তিশালী সহযোগী দেশ এবং আমি বিশ্বাস করি যে আমরা একটি শক্তিশালী স্কোয়াড তৈরি করতে পারব।‘

জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিক দেশগুলোর একটি হলো যুক্তরাষ্ট্র। ঘরের মাটিতে বিশ্বকাপ খেলার আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজটি তাদের জন্য উপকারী হবে বলে মনে করেন তিনি, ‘প্রথম কাজটি হবে বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য দলকে প্রস্তুত করা এবং তারপরে আমাদের ঘরের বিশ্বকাপের দিকে নজর দেওয়া, যা খুব গুরুত্বপূর্ণ।‘

যুক্তরাষ্ট্র ক্রিকেটের চেয়ারম্যান ভেনু পিসিকে তাদের নতুন কোচের প্রশংসায় বলেন, ‘স্টুয়ার্ট সবচেয়ে দক্ষ কোচদের একজন। তিনি ইউএসএ ক্রিকেটে তার বিভিন্ন দায়িত্ব দিয়ে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। তাঁর আগমন পুরো দলের মনোবল বৃদ্ধি করতে সাহায্য করবে। বিশ্বকাপের ঠিক আগে স্টুয়ার্টকে বোর্ডে পেয়ে আমরা উচ্ছ্বসিত এবং একসঙ্গে অনেক সাফল্যের অপেক্ষায় আছি।‘

স্টুয়ার্ট ল এর আগে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলের কোচও হয়েছেন। ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে তিনি সাফল্যের খুব কাছে নিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র প্রেইরি ভিউতে বাংলাদেশের বিপক্ষে তিনটি ম্যাচ খেলবে স্টুয়ার্ট ল-এর যুক্তরাষ্ট্র দল। সে মাঠে তারা সম্প্রতি একটি টি-টোয়েন্টি সিরিজে কানাডাকে ৪-০ ব্যবধানে হারিয়েছে। তারা আশাবাদী যে বাংলাদেশের বিপক্ষেও নিজেদের সেরা খেলাটাই দেখাবে দল।

;

কোয়ার্টারে হারের সঙ্গে আরেক দুঃসংবাদ পেল আর্সেনাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২৪ আসরের ফাইনাল ম্যাচটি হবে লন্ডনের মাঠে। ইউসিএল ফাইনাল ইংল্যান্ডের মাটিতে হলেও সেখানে দেখা যাচ্ছে না কোনো ইংলিশ ক্লাবকেই। কারণ রিয়াল মাদ্রিদের কাছে ম্যানচেস্টার সিটির হারের রাতে আরেক ম্যাচে বায়ার্ন মিউনিখের সঙ্গেও পরাজয় হজম করেছে আর্সেনাল। জশুয়া কিমিখের একমাত্র গোলে ঘরের মাঠ অ্যালেয়াঞ্জ এরিনায় জয় তুলে নিয়ে সেমির টিকিট নিশিচত করল জার্মান জায়ান্টরা।

দীর্ঘদিন পর চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এসেছিল গানাররা। তবে এতদিন পর এসেও তাদের দৌড় থামল কোয়ার্টার ফাইনালের মঞ্চেই। প্রথম লেগে ঘরের মাঠ এমিরেটিস স্টেডিয়ামে ২-২ গোলে ড্রয়ের পর গতরাতে বায়ার্নের মাঠে যেয়ে ১-০ গোলে হারের পর এবারের ইউসিএল যাত্রা থামল আর্সেনালের।

চলতি মৌসুমটা তেমন ভাল যাচ্ছে না বায়ার্নের। বুন্দেসলিগায় ১১ বছরের একক আধিপত্য হারিয়ে শিরোপা হাতছারা হয়েছে টমাস তুখেলের দলের। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েই চলেছে আর্সেনাল। এমনকি শিরোপার দাবিদার হিসেবে নিজেদের প্রমাণ করে যাচ্ছে তারা, আছে পয়েন্ট তালিকার ওপরের দিকেই। দারুণ ছন্দে থাকা আর্সেনালের বিপক্ষে এক গোল আদায় করতেই তাই বেশ ঘাম ঝড়াতে হয়েছে বায়ার্নকে।

আক্রমণ-পাল্টা আক্রমণ করতে থাকলেও এদিন প্রথমার্ধে গোলের দেখা পায়নি কেউই। বিরতির পর ৬৩তম মিনিটে দলকে এগিয়ে নেন জশুয়া কিমিখ। এরপর আরও কিছু গোলের সুযোগ তৈরি করলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি আর্সেনাল। ফলস্বরূপ হার নিয়ে মাঠ ছেড়েছে তারা।

এই হারের পর আরেকটি দুঃসংবাদ হজম করতে হয়েছে তাদের। ফিফা ক্লাব বিশ্বকাপ থেকেও নাম কাটা গিয়েছে আর্সেনালের। বার্সেলোনার বিদায়ে অ্যাতলেটিকো মাদ্রিদ জায়গা করে নিচ্ছে ৩২ দলের নতুন ধরণের ফিফা ক্লাব বিশ্বকাপে। বাকি দল হিসেবে জায়গা করে নিতে পারত আর্সেনাল কিংবা সালজবার্গ। তবে বায়ার্নের বিপক্ষে আর্সেনালের পরাজয়ে কপাল খুলেছে অস্ট্রিয়ার ক্লাবটির। 

রাতের আরেক হাই ভোল্টেজ ম্যাচে টাইব্রেকারে ম্যানচেস্টার সিটিকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। অর্থাৎ সেমিফাইনালে বায়ার্নের মুখোমুখি হবে ১৪ বারের চ্যাম্পিয়নরা। আরেক সেমিতে লড়বে বরুশিয়া ডর্টমুন্ড এবং পিএসজি।

;