'আমি এক বয়সী কন্যাশিশু': গায়ত্রী চক্রবর্তী স্পিভাক

, নারীশক্তি

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:55:56

৮০তম জন্মদিন ছুঁয়ে সাহিত্য সমালোচক, তাত্ত্বিক এবং যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গায়ত্রী চক্রবর্তী স্পিভাক (জন্ম: ২৪ ফেব্রুয়ারি ১৯৪২) বলেছিলেন, 'আমি এক বয়সী কন্যাশিশু' ('I’m a happy old girl’)। কর্মে, সৃজনে, বক্তব্যে, চিন্তায় আসলেই তিনি তাই। চঞ্চল শিশুর মতো সদাসক্রিয়।

বাংলা থেকে যারা বৈশ্বিক বিদ্যামণ্ডলে স্থান করে নিয়েছেন, তাদের মধ্যে অগ্রগণ্য গায়ত্রী চক্রবর্তী স্পিভাক। পূর্ববঙ্গের বৃহত্তর ময়মনসিংহ পিতৃভূমি হলেও তার জন্ম ও প্রাথমিক বিকাশ পশ্চিমবঙ্গের কলকাতায়।

১৯৪২ সালের ২৪ ফেব্রুয়ারি ব্রিটিশশাসিত ভারতের অখণ্ড বঙ্গদেশের রাজধানী কলকাতায় চিকিৎসক ডা. পরেশ চন্দ্র এবং শিবানী চক্রবর্তীর কন্যা হিসাবে জন্মগ্রহণ করেন গায়ত্রী চক্রবর্তী। ১৯৫৯ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে প্রথম শ্রেণিতে সম্মানসহ স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ইংরেজি ও বাংলা সাহিত্যে স্বর্ণপদক অর্জন করেন।

তারপরে তিনি যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটিতে লেখাপড়া করেন এবং সেখানে তিনি ইংরেজিতে এমএ এবং তুলনামূলক সাহিত্যে পিএইচডি করেন। ১৯৬০ সালে জনৈক ট্যালবট স্পিভাকের সঙ্গে তিনি সীমিত সময়ের জন্য বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন।

তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে উত্তর উপনিবেশবাদের সূচনাকারী লেখা “Can the Subaltern Speak?” এবং জাক দেরিদার “De la grammatologie” বইটিকে মূল ফরাসি থেকে ইংরেজি অনুবাদ করা, যেটির ইংরেজি নাম “On Grammatology”; তিনি তার একটি নিবন্ধে এর বাংলা নামকরণ করেছেন “লিপিতত্ত্বপ্রসঙ্গ”।

গায়ত্রী স্পিভাক নিজেকে বাস্তববাদী মার্ক্সীয়–নারীবাদী অবিনির্মাণিক হিসেবে পরিচিত করেন। উত্তরাধুনিক ও উত্তর উপনিবেশবাদের তাত্ত্বিক ধারণা নির্মাণে তার ভূমিকা গুরুত্বপূর্ণ। ইতিহাসকে সাবঅল্টার্ন বা নিম্নবর্গের প্রেক্ষিত থেকে আলোচনার ক্ষেত্রেও তিনি তৎপর রয়েছেন।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, অশীতিপর বয়সেও তিনি শারীরিক ও মানসিক পরিসরে এতোটাই কার্যকর যে, তা বিস্ময়কর। এখনও তিনি গবেষণায়, শ্রেণিকক্ষে তৎপর। আলোচনা ও বক্তৃতায় সাবলীল ও উৎসাহী। দেশে-বিদেশে বিদ্যাচর্চায় বিরামহীন ও অদম্য। জুন মাসের শেষে তিনি কলকাতার দক্ষিণে ডায়মন্ড হারবার কলেজে আসছেন 'বেগম রোকেয়া স্মারক বক্তৃতা' দিতে।

এ সম্পর্কিত আরও খবর