টুমস-এলিজা বিনতে এলাহী নির্মিত তথ্যচিত্র

বিবিধ, ট্রাভেল

বিশেষ সংবাদদাতা, বার্তা২৪.কম | 2023-08-31 07:39:30

নিজেকে বার বার অতিক্রম করে যাওয়ার মতো বহুমাত্রিক কাজের মধ্য দিয়ে ভ্রমণগদ্য লেখালেখিতে যুক্ত এলিজা বিনতে এলাহী ইতিমধ্যে তারকাখ্যাতি অর্জন করেছেন। ঐতিহ্যভ্রমণকে জীবনের ব্রত হিসেবে গ্রহণ করেই ক্ষ্যান্ত হননি এলিজা; লেখালেখি, অডিওভিজ্যুয়াল তৈরি আর ভ্রমণ তথ্যচিত্র নির্মাণের মধ্য দিয়ে নিজেকে মাত্রাবহুল রকমে প্রসারিত রেখেছেন।

সোমবার (৩ অক্টোবর) বিকালে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডে প্রদর্শিত হতে যাচ্ছে এলিজার চতুর্থ ভ্রমণ তথ্যচিত্র টুম্স এর প্রিমিয়ার শো’। এতে ভ্রমণ ও পর্যটনে যুক্ত বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন বলে আশাপ্রকাশ করা হয়েছে।

এলিজা বিনতে এলাহী’র টুমস-ঐতিহ্য তথ্যচিত্র বাংলাদেশে বিদেশি ট্রি প্লান্টার্সদের সমাধিকেন্দ্রিক। এর পুরো নাম টুমস- টি-প্ল্যান্টার্স সিমেট্রিজ ইন সিলেট। এই ভূখণ্ডে যুগে যুগে পা পড়েছে বিদেশিদের । কোন কোন জাতি গোষ্ঠীর রয়েছে দীর্ঘ শাসন ও ব্যবসা বাণিজ্যের যোগ। ‌এদের মধ্যে যারা প্রয়াত হন, তাদের অনেককেই সমাহিত করা হয় ভূখণ্ডের নানা জায়গায়। পুরো বাংলাদেশ জুড়ে গড়ে ওঠে বিদেশিদের সমাধি। বাংলাদেশের ৬৪ জেলার প্রায় সব জেলাতেই রয়েছে খ্রিস্টান সমাধিক্ষেত্র, সিলেট বিভাগের চা বাগানগুলোত আছে প্ল্যান্টার্সদের সমাধি । টুমস-য়ে সেগুলো খুঁজে বেরা করা হয়েছে।

তথ্যচিত্রের প্রিমিয়ার শো উপলক্ষে এলিজা বিনতে এলাহী বার্তা২৪.কম-কে বলেছেন, আমি ভ্রমণপ্রেমী মানুষ। বাংলাদেশের সব জেলা ও বিদেশে ঐতিহ্যভ্রমণের সূত্রে বহু কিছুর সন্ধান পেয়েছি, তাই তুলে ধরেছি নানা মাধ্যমে। বর্তমান তথ্যচিত্রটি ভ্রমণ ও ঐতিহ্যেরই একটি প্রামাণিক বিষয়।

ঢাকার আকাশে ওড়া প্রথম বেলুনিস্ট মার্কিন আকাশচারী জিনেথ ভ্যান তাসেল’ এর ওপর নির্মিত তথ্যচিত্র- ‘ ইন সার্চ অফ জিনেট ভান তাসেল’ অতিমারির প্রাক্কালে প্রদর্শিত হয়েছিল। অতিমারির মহাদুর্যোগেও বিন্দুমাত্র নিজের ভ্রমণ ও তথ্যচিত্রের কাজ থেকে দমে যাননি এলিজা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত স্থানগুলো নিয়ে তার তথ্যচিত্র ‘রোড টু ফ্রিডম’ সুনাম কুড়ায়। আমাদের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা সংগ্রাম ও জাতিরজনকের প্রতি এলিজার গভীর শ্রদ্ধার স্মারক এই তথ্যচিত্র। দেশের প্রথম নারী ভ্রামণিক ‘হরিপ্রভা তাকেদা’র ওপর তৃতীয় তথ্যচিত্রটির কৃতিত্বও এলিজার। ঢাকার এলিটমহলে ; হরিপ্রভা তাকেদা: এন আনসাং ট্রাভেলার অফ বেঙ্গল’ এর নির্মাণ নিয়েও প্রশংসার বান ডেকেছিল।

তথ্যচিত্রগুলো উদ্বোধনের পর বাণিজ্যিক উন্মুক্ত প্রদর্শনীর ব্যবস্থা নেই। এটি পরে একটি টেলিভিশন চ্যানেল সম্প্রচার করে থাকে।

এই তথ্যচিত্র নির্মাণ ও পরিবেশনায় এবার এলিজার প্রতিষ্ঠান কোয়েস্ট এর সঙ্গে প্রাণ, সেফওয়ে লজিস্টিকস, ভ্রমণগদ্য, ঘুরান্তিস সহযোগী হয়েছে। মিডিয়া পার্টনার হিসেবে যোগ দিয়েছে-দৈনিক ইত্তেফাক,বিজনেস স্ট্যান্ডার্ড, প্রতিদিনের বাংলাদেশ, দীপ্ত টিভি ও এবিসি রেডিও।

এ সম্পর্কিত আরও খবর