অনলাইন গেমের মাধ্যমে পুরস্কার জেতার সুযোগ

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:22:08

বাংলাদেশে এ প্রথম অনলাইনভিত্তিক বিভাগীয় পর্যায়ে গেমের প্রতিযোগিতার মাধ্যমে পুরস্কার জেতার সুযোগ করে দিচ্ছে এক্সপ্লোড (EXPLODE) 2020। যেখানে দেশের সকল অনলাইন গেমাররা অংশগ্রহণ করতে পারবে। গেমিংয়ে অংশগ্রহণের মাধ্যমে পুরস্কারের হিসেবে মোট ২০ হাজার টাকার প্রাইজ মানি থাকছে।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ব্রেইন চাইল্ড (BRAINCHILD) ও ওয়ারসিটিজ (WARCITIS) স্বপ্নালু তরুণ উদ্যোক্তার নিপুণ শ্রমের প্রতিফলন এ আয়োজন। যারা মননে ও পরিশ্রমে বিশ্বাস রেখে প্রজ্ঞা, মেধা ও পরিকল্পনাকে প্রতিযোগিতায় রূপ দিয়ে নিজেকে যোগ্য বিবেচনা করার সুযোগটি দিতে চায় সব অনলাইন গেমারকে। দুরূহ এ সাহসিকতার সঙ্গে সর্বাত্মক সহযোগিতার উদার আশ্বাস দিয়ে স্পন্সরশীপ নিয়েছে ব্রেইন চাইল্ড (BRAINCHILD)।

এই আয়োজনে অংশ নিতে প্রাথমিক কিছু নিয়মকানুন নির্ধারণ করেছে সংশ্লিষ্ট সংগঠন। কেবল রেজিস্ট্রেশনের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে।

রেজিস্ট্রেশন চলবে ১৪ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত। রেজিস্ট্রেশন করতে www.warcities.com ঠিকানায় লগইন করতে হবে।

মহামারী COVID-19 ভাইরাস বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের জীবনকে হুমকির মুখে ফেলেছে। ভাইরাসের সাথে যুদ্ধে বিশ্বব্যাপী সরকারগুলিকে দেশব্যাপী লকডাউন, বি শ্বের সাথে যোগাযোগ বন্ধের মতো কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। জীবন-জীবিকা এবং বড় বড় শিল্পগুলিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কারণ লকডাউনগুলো ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করে দিয়েছে এবং লক্ষ লক্ষ লোককে কাজ করতে বাধা দিয়েছে।

তবুও, করোনাভাইরাস সংকটের মধ্যে কিছু খাত সমৃদ্ধ হয়েছে। এর মধ্যে রয়েছে প্রযুক্তি, ই-বাণিজ্য, স্বাস্থ্যসেবা এমনকি ভিডিও গেমিং।

বিশ্ব ভিডিও গেমের বাজারটি ২০২০ সালে ১৫৯ বিলিয়ন মার্কিন ডলার হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, যা বক্স অফিসের আয়ের প্রায় চারগুণ (২০১৯ সালে ৪৩ বিলিয়ন মার্কিন ডলার) এবং প্রায় তিনগুণ সংগীত শিল্পের আয়ের (২০১৯ সালে মার্কিন ডলার ৫৭ বিলিয়ন)। বিশ্ব অর্থনৈতিক ফোরাম বলেছে (ডব্লিউইএফ) রাজস্ব দিক দিয়ে বৃহত্তম বাজার হলো এশিয়া প্যাসিফিক অঞ্চল যা গেমের বাজারের প্রায় ৫০ শতাংশ শেয়ারের দখল করে রয়েছে।

এশিয়া প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশেও একটি বিশাল অংশ ধরে রয়েছে। দিনে দিনে দেশে গেমারদের অংশগ্রহণ বেড়েই চলেছে। এই বিরাট সম্ভাবনার দারকে মাথায় রেখে ব্রেইন চাইল্ড (BRAINCHILD) ও ওয়ারসিটিজ (WARCITIS) দেশের সর্ব বৃহৎ গেমিং টুর্নামেন্ট এক্সপ্লোড (EXPLODE) এর উম্মোচন করেছে।

এ সম্পর্কিত আরও খবর