ভারতের কয়েক ডজন চীনা অ্যাপ ব্লক করল অ্যাপল ও গুগল

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 23:45:21

ভারতে ৫৯টি চীনা অ্যাপ ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল ও গুগল। চীনা সংস্থার তৈরি এ অ্যাপগুলো ভারত ইতোমধ্যে নিষিদ্ধ করেছে। আর ভারতে নিষেধাজ্ঞার দুদিন পরেই এ সিদ্ধান্তের কথা জানায় অ্যাপল ও গুগল কর্তৃপক্ষও।

ইউসি ব্রাউজার, শেয়ারিট, ক্লাব ফ্যাক্টরি এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলো এখন আর অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোরে নেই।

এক বিবৃতিতে গুগলের একজন মুখপাত্র বলেছেন, নয়াদিল্লির অন্তর্বর্তীকালীন আদেশ পর্যালোচনা করার সাথে সাথে গুগল প্লে স্টোর থেকে অস্থায়ীভাবে অ্যাপগুলোর অ্যাক্সেস ব্লক করে দেওয়া হয়েছে। অ্যাপলও গুগলের মতো একই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ২৯ জুন ভারতের তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনসাধারণের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে তুলতে চীনা ভিত্তিক এসব অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হলো।

ভারতের তথ্য প্রযুক্তি আইন ৬৯ ক ধারা অনুযায়ী দেশের নিরাপত্তায় চীনের এসব অ্যাপগুলোকে হুমকি বিবেচনা করে বন্ধ করা হয়েছে। এই পরিস্থিতিতে গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরকে নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট অ্যাপগুলো তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিতে হবে। তবে যাদের কাছে আগে থেকে ডাউনলোড করা আছে তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর