স্মার্টফোনেই থাকবে থার্মাল ক্যামেরা ফিচার

মোবাইল রিভিউ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:32:45

বৈশ্বিক মহামারিতে সবকিছুতেই পরিবর্তন এসেছে৷ আমাদের জীবন যাত্রা থেকে শুরু করে দৈনন্দিন ব্যবহারের জিনিসেও ভিন্নতা এসেছে৷ তাই স্মার্টফোনেও এখন নতুন ফিচার এবং প্রযুক্তি নিয়ে কাজ করছে কোম্পানিগুলো। তাই এবার স্মার্টফোনে থার্মাল ক্যামেরা ফিচার নিয়ে নতুন স্মার্টফোন আনছে হুয়াওয়ের আওতাধীন কোম্পানি অনার।

এক্সডিএ-ডেভেলপার্সের রিপোর্টে বলা হয়, অনার প্লে ৪ প্রো সিরিজের এই স্মার্টফোনগুলোতে ব্যবহৃত থার্মাল ক্যামেরা দিয়ে নির্দিষ্ট দূরত্ব থেকে যে কোন জিনিসের তাপমাত্রা মাপা যাবে।

অনারের নিজস্ব উইবো অ্যাকাউন্ট থেকে শেয়ার করা এক ভিডিওতে দেখা যায় মানুষের মুখে এবং কব্জিতে ফোনের ক্যামেরা অন রেখে ধরলে তাপমাত্রা মাপা যায়।

ইনফ্রারেড ক্যামেরা প্রযুক্তির সাহায্যে এই বিশেষ ক্যামেরা কাজ করবে। যা দিয়ে নির্দিষ্ট দূরত্ব থেকে যে কোন জিনিসের তাপমাত্রা মাপা যাবে। অন্য যে কোন থার্মাল ক্যামেরার মতোই কাজ করবে অনারের এই বিশেষ ক্যামেরা।

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী থার্মাল ক্যামেরার ব্যবহার ও চাহিদা বৃদ্ধি পেয়েছে৷ তাই চীনা প্রতিষ্ঠান অনার এই পরিস্থিতিতে তাদের ফোনেই থার্মাল ক্যামেরা ফিচারের ঘোষণা দিয়েছে।

বিশ্লেষকরা মনে করছে, স্মার্টফোনে থার্মাল ক্যামেরা থাকলে নিঃসন্দেহে এটি একটি যুগোপযোগী ফিচার হবে৷ যা দিয়ে মানুষ সহজেই শরীরের তাপমাত্রা মাপতে পারবে।

ফোনটিতে এই বিশেষ ফিচার ছাড়া যা থাকছে:

এতে হুয়াওয়ের নিজস্ব প্রসেসর কিরিন ৯০০ চিপসেট ব্যবহার করা হয়েছে।

তবে ৮জিবি র‍্যামের এই ফোনের ব্যাক প্যানেলে থাকছে দুটি ক্যামেরা।

এর বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৯৯৯ চীনা ইয়ান যা বাংলাদেশি টাকায় ৩৬ হাজার ৬৭ টাকা।

তবে চীনের বাইরের স্মার্টফোনের বাজারে ফোনটি ছাড়া হবে কিনা এবিষয়ে কিছু জানায়নি।

সূত্র: দ্য ভার্জ

এ সম্পর্কিত আরও খবর