মোবাইলে ৪৫ পয়সা কলরেট কার্যকর হচ্ছে রাত ১২:০১ মিনিটে  

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম    | 2023-08-31 13:45:36

ঢাকা: মোবাইল ফোনের সর্বনিম্ন কলরেট ৪৫ পয়সার করার সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে মঙ্গলবার থেকে। মূলত সোমবার রাত ১২টা ১মিনিট থেকে সব মোবাইল অপারেটরকে এই সিদ্ধান্ত কার্যকর করতে হবে। 

আর সর্বোচ্চ কলরেট হচ্ছে ২টাকা। বর্তমানে একই অপারেটরে অননেটে কথা বলা যায় সর্বনিম্ন ২৫ পয়সায় আর অফনেটে অর্থ্যাৎ অন্য অপারেটরে কথা বলতে সর্বসর্বনিম্ন খরচ হয় ৬০ পয়সা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী ১৪ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা। সেই মোতাবেক সকল মোবাইল অপারেটরকে এই নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি মোবাইল অপারেটরের কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেন, তারা এরই মধ্যে বিটিআরসি’র নির্দেশনা পেয়েছি। আজ (সোমবার) রাত ১২টা ১মিনিটে এই সিদ্ধান্ত কার্যকর হবে।  

সেই সাথে মোবাইল কলে অফনেট ও অননেট পদ্ধতিও থাকছে না। অভিন্ন এই কলরেটে গ্রাহকরাই সুবিধা পাবেন বলে মত দিচ্ছেন সংশ্লিষ্টরা। ফলে রাত ১২টা ১মিনিট থেকে যেকোনো মোবাইল অপারেটরেই কথা বলা যাবে একই রেটে।  

সম্প্রতি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে সর্বনিম্ন কলরেটের বিষয়ে এই সিদ্ধান্ত হয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, সর্বোচ্চ কলরেট ১.৫০ টাকা করার কথা বলা হলেও শেষ পর্যন্ত এটি ২ টাকাই থাকছে। মোবাইল নাম্বার পোর্টেবেলিটি (এমএনপি) চালুর বিষয়টি জড়িত। তাই এমএনপি চালুর আগেই এটি কার্যকর হচ্ছে।     

সংশ্লিষ্টরা বলছেন, বহুল প্রতীক্ষিত এমএনপি সেবা চালু করা হলে অননেট ও অফনেটের ভিন্ন ভিন্ন কলরেট মার্কেটে অসম প্রতিযোগিতা তৈরি করতে পারে। তাই এমএনপি চালুর আগেই সর্বনিম্ন কলরেটের নতুন এই নির্দেশনা কার্যকর হবে। এতে গ্রাহকরাই স্বস্তি পাবেন।

বাংলাদেশ ও স্লোভেনিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান টেলিটেক বিডি গত বছরের নভেম্বরে এমএনপি এর লাইসেন্স পায়। গত ১ আগস্ট এমএনপি চালু করার কথা ছিল। কিন্তু অননেট ও অফনেটের বিষয়ে সুরাহা হওয়াসহ বেশকিছু কারণে তা পিছিয়ে গেছে। সংশ্লিষ্টরা বলছেন, বিষয়টির সমাধান হওয়ায় অচিরেই এমএনপি চালু হবে।

এ সম্পর্কিত আরও খবর