ডাটা ছাড়াই ব্রাউজিং ফেসবুক ডিসকভারে

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 03:04:10

ফেসবুকের ফ্রি ব্যাসিক প্রোগ্রামটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। বিনামূল্যে এই সেবাকে আরও গতিশীল করতে এবার ডিসকভার নামের একটি অ্যাপ চালু করেছে ফেসবুক।

ফেসবুক ডিসকভার অ্যাপ দিয়ে একজন ইউজার যেকোনো ওয়েবসাইট ব্রাউজ করতে পারবে। এজন্য মোবাইল অপারেটর থেকে দেওয়া নির্দিষ্ট ফ্রি ডাটা দিয়ে সীমিত পরিমাণে ব্রাউজ করা যাবে।

ডিসকভার অ্যাপটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে আছে। যা প্রাথমিকভাবে পেরুতে লঞ্চ করা হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ এক ব্লগ বিবৃতিতে জানায়, ফ্রি ডেটা ব্যবহার করার সময় ডিসকভার শুধু লো-ব্যান্ডউইথ ট্রাফিকে চলবে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার যোয়াভ জিভি বলেন, ‘মানুষকে সাহায্য এবং তাদেরকে ইন্টারনেটের সঙ্গে নিরবচ্ছিন্ন যুক্ত রাখতে ডিসকভার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্বজুড়ে অনেক ইন্টারনেট ইউজার আমাদের সঙ্গে যুক্ত থাকেন কিন্তু যখন তাদের ডাটা শেষ হয়ে যায় তখন বিচ্ছিন্ন হয়ে যান। তাই ডিসকভার হচ্ছে এমন একটি অ্যাপ, যা ইউজারদের পরবর্তী ইন্টারনেট ডাটা কেনা পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে যুক্ত থাকতে সাহায্য করবে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, করোনা বিপর্যয়ের কারণে জনস্বাস্থ্যের কথা বিবেচনা এবং মানুষ যেন স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সহজেই গ্রহণ করতে পারে। তাই ডিসকভার অ্যাপের হোমপেজে করোনাভাইরাস ও স্বাস্থ্য সংক্রান্ত সঠিক তথ্য পরিবেশন করা হবে।

কীভাবে কাজ করবে ডিসকভার

ডিসকভার ব্যবহার করে ইউজাররা যেকোনো ওয়েবসাইট থেকে টেক্সট বা লিখিত সংস্করণ ব্যবহার করতে পারবে। অর্থাৎ কোনো ইমেজ, গ্রাফিক্স কিংবা ভিডিও দেখা যাবে না।

ডিসকভার হচ্ছে, একটি মোবাইল ওয়েব এবং অ্যান্ড্রয়েড অ্যাপ। তবে আইওএস ডিভাইসে এই অ্যাপ পাওয়া যাবে কিনা তা জানা যায়নি।

এ সম্পর্কিত আরও খবর