লকডাউন: প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যেভাবে সেবা দিচ্ছে

ডিজিটাল অফার, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 22:18:31

করোনা মহামারিতে লকডাউনে ঘরবন্দি মানুষদের জন্য প্রযুক্তি কোম্পানিগুলো বিনামূল্যে বিভিন্ন সেবা দিচ্ছে। এরমধ্যে ঘরে বসে অনলাইনে বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট কোর্স অফার দিচ্ছে অ্যাপল, গুগল, লেনোভোসহ বেশ কিছু প্রতিষ্ঠান।

১. লেনোভো টেকনিক্যাল সাপোর্ট: কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো পিসি এবং ল্যাপটপের জন্য বিনামূল্যে টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার কথা জানায়। যে কোনো ব্র্যান্ডের পিসি এবং ল্যাপটপ ইউজাররা এই সেবা গ্রহণ করতে পারবে। এজন্য লেনোভোর হেল্প-লাইন সার্ভিসে টোল ফ্রি নম্বরে (1800-149-5253) কল করে সেবা পাওয়া যাবে। এই সেবাটি লকডাউন পর্যন্ত কার্যত রাখার কথা রয়েছে।

২. টিএসসির ১৫ দিনের সার্টিফিকেট কোর্স: ভারতের টাটা কোম্পানির টিএসসি আইওন ইউনিট 'ক্যারিয়ার এজ' নামে ১৫ দিনের ডিজিটাল সার্টিফিকেশন কোর্স করার সুযোগ দিয়েছে। এখানে বিশ্বব্যাপী যেকোনো শিক্ষার্থী এবং পেশাদাররা চাইলে কোর্সটি করতে পারবে।

আর স্বাস্থ্য কর্মীদের জন্য 'করোনাওয়ারিয়র্স' নামে অনলাইন সার্টিফিকেশন কোর্স চালু করেছে। এতে বিশ্বের যে কোনো স্বাস্থ্য কর্মী পিসি কিংবা মোবাইল থেকে অংশ নিতে পারবে।

৩. অ্যাপলের দুই অ্যাপে ৯০ দিন ফ্রি সার্ভিস: মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যার (ফাইনাল কাট প্রো এক্স/লজিক এক্স প্রো) বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিয়েছে। যদিও ফাইনাল কাট এক্স প্রোর ফ্রি ট্রায়াল ৩০ দিন থাকে বর্তমানে তা ৯০ দিন করা হয়েছে। আর লজিক এক্স প্রোতে কোনো ট্রায়াল ভার্সন না থাকলেও তা ৯০ দিনের জন্য ফ্রি সেবা দেবে।

৪. গুগল-অ্যাডভান্সড হ্যাংআউট মিট ভিডিও কল: গুগলের জি সুইটের এন্টারপ্রাইজ এডিশন এবং জি সুইট এন্টারপ্রাইজ ফর এডুকেশনে অ্যাডভান্সড মিট ভিডিও কনসারেন্সিনং ফিচার দেওয়া হয়েছে। যা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে সেবা দেবে।

৫. মাইক্রোসফট টিমস: ব্যবসায়িক কাজে ব্যবহৃত মাইক্রোসফটের প্রিমিয়ার কমিউনিকেশন টুল মাইক্রোসফট টিমস বিনামূল্যে সার্ভিস দিচ্ছে। যা ছয় মাস ফ্রি সেবা দেবে।

৬. ফুজিফিল্মের ফটোগ্রাফি ওয়ার্কশপ: ফুজিফিল্মের পক্ষ থেকে প্রখ্যাত ফটোগ্রাফি এক্সপার্টদের ক্লাসে অনলাইনে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে। ফলে এখান থেকে প্রখ্যাত ফটোগ্রাফারদের কাছ থেকে ফটোগ্রাফি শেখা যাবে।

৭. নিকোন ফটোগ্রাফি ক্লাস: নিকোনের অনলাইন স্কুলের সব সেবা বিনামূল্যে ফটোগ্রাফি শেখার জন্য উন্মুক্ত করা হয়েছে। যেখানে
ফটোগ্রাফির বেসিক ও প্রফেশনাল টিপসের ভিডিওগুলো ফ্রিতে এক্সেস করার সুযোগ দিয়েছে।

৮. অডিবল: লকডাউন চলাকালীন সময়ে শিশুদের জন্য অডিবল বিনামূল্যে অডিও বই শোনার সার্ভিস দিচ্ছে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর