অ্যান্ড্রয়েড ১১ তে থাকছে যেসব ফিচার

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 17:20:25

সম্প্রতি স্যামসাং, ওয়ানপ্লাস সহ ব্র্যান্ডের বেশকিছু ডিভাইসে গুগলের অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম  এসেছে। তবে এরমধ্যেই গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেলে অ্যান্ড্রয়েড ১১ ভার্সনের কিছু ফিচার দেখা গেছে।

ইতোমধ্যে অনলাইন ভিত্তির সংবাদ মাধ্যমগুলোতে অ্যান্ড্রয়েড ১১ এর ফিচার নিয়ে আলোচনা হচ্ছে। অ্যান্ড্রয়েড ১১ চলতি বছরের শেষে লঞ্চিং হওয়ার সম্ভাবনা রয়েছে।

চলুন তাহলে একনজরে দেখে নেওয়া যাক কি কি ফিচার থাকছে  অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে:

পপ-আপ স্ক্রিনশট ফিচার
গুগলের নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে আইওএস এর মত স্ক্রিনশট নিলে ডিসপ্লেতে পপ-আপ উইন্ডোতে তা দেখা যাবে। এখান থেকে সরাসরি তা এডিট ও শেয়ার করার অপশন থাকবে।

রিসেন্ট অ্যাপে বড় প্রিভিউ
আপডেটেড অ্যান্ড্রয়েড ভার্সনে রিসেন্ট অ্যাপের প্যানেল ভিউ আরও বড় করা হয়েছে। ফলে আগের থেকে একটু বড় পরিসরে প্রিভিউ দেখা যাবে। সেখানে স্ক্রিনশট ও শেয়ার বাটন যোগ হয়েছে।

ইন্টারনেট শেয়ারিং
এর হটস্পট ও শেয়ারিং মেন্যুতে ইন্টারনেট শেয়ারিং ফিচার দেওয়া হয়েছে। ফলে ইউএসবি কানেক্টর ব্যবহার করে স্মার্টফোনের ইন্টারনেট থেকে পিসি কিংবা রাউটারে ইউজ করা যাবে।

নোটিফিকেশন বড় পরিবর্তন
স্মার্টফোনে কিছু অ্যাপ থাকে যেগুলোর নোটিফিকেশন ইউজার রিসিভ করতে না চাইলেও তা নোটিফিকেশনস প্ল্যানেলে ভেসে থাকে। তবে নতুন অ্যান্ড্রয়েডে ইউজার চাইলে যে কোনো নোটিফিকেশন মুছে দিতে পারবে।

এছাড়াও স্ক্রলিং স্ক্রিনশট, টাচ সেনসিটিভিটির উন্নয়ন এবং রেকর্ডিংয়ের সময় নোটিফিকেশনস বন্ধসহ বেশকিছু ইউসফুল ফিচার থাকবে নতুন অ্যান্ড্রয়েড ১১ ভার্সনে।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ

এ সম্পর্কিত আরও খবর