অর্থনীতি নিয়ে ট্রাম্প-টিম কুকের বৈঠক

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 13:44:23

করোনা মহামারিতে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়ছে। বিশ্বের অন্যতম পরাশক্তি দেশ যুক্তরাষ্ট্রও এর বাইরে নয়। এজন্য দেশের অর্থনীতি নিয়ে অ্যাপল প্রধানের সঙ্গে আলোচনা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সিএনবিসির প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার (২৪ এপ্রিল) প্রেসিডেন্ট ট্রাম্প দেশটির অন্যতম টেক জায়ান্ট অ্যাপলের নির্বাহী প্রধান টিম কুকের সঙ্গে বর্তমান অর্থনৈতিক অবস্থা কিভাবে ঘুরে দাঁড়াবে সে বিষয়ে আলাপ করেন।

টিম কুক বলেন, বর্তমান অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হবে 'ভি শেপড রিকভারি' তত্ত্ব অনুযায়ী। অর্থাৎ করোনা বিপর্যয়ের পরে মানুষের ক্রয় করার পরিমাণ বেড়ে যাবে, যা অন্যান্য সময়ের থেকে খুব বেশি হবে। যার ফলে খুব দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে।

ইংরেজি বর্ণ 'ভি' আকৃতি যেমন দু পাশ থেকে সমান্তরাল ভাবে দুটি রেখা নিচে নেমে সংকুচিত হয়ে গেছে। তেমনি আবার নিচ থেকে দেখলে সংকুচিত এক বিন্দু থেকে দুটি রেখা দু প্রান্তে চলে গেছে। মূলত, এই ভি আকৃতির মতো মানুষের মধ্যে ক্রয়ের পরিমাণ দ্রুত গতিতে বেড়ে যাবে।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়, অর্থনীতিতে ভি আকৃতির প্রবৃদ্ধিকে ইতিবাচক হিসেবে দেখা হয়। কিন্তু সেন্ট লুইস ফেডারেল রিসার্ভের প্রেসিডেন্ট জেমস বুলার্ড মনে করেন, বর্তমান প্রেক্ষাপটে ভি শেপড রিকভারি কাজ করবে না।

এ বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

তবে কুকের সঙ্গে ট্রাম্পের এরকম আলোচনা এবারই প্রথম নয়। এর আগেও বেশ কয়েকবার তাদের মধ্যে বৈঠক হয়েছে।

ট্রাম্প বলেন, 'আমি তার (কুক) ফোনকল রিসিভ করি। কারণ তিনি একমাত্র সিইও যিনি সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করেন, অন্যরা করেন না।'

অ্যাপলে করোনার ব্যাপক প্রভাব পড়েছে। চীন বাদে বিশ্বব্যাপী তাদের সব রিটেইলার শপ বন্ধ রাখা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও থেমে যায়নি প্রতিষ্ঠানটি।

এই চ্যালেঞ্জিং সময়ে তাদের নতুন আইফোন, আইপ্যাড, ম্যাকবুক এয়ার বাজারে ছেড়েছে। এছাড়া বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলায় বেশ কিছু প্রকল্পে কাজ করছে অ্যাপল।

সূত্র: বিজনেস ইনসাইডার

এ সম্পর্কিত আরও খবর