জনসমাগম হবে এমন ইভেন্ট বাতিল করবে ফেসবুক

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 02:01:59

বিশ্বব্যাপী করোনা সংক্রমণ ঠেকাতে চলছে লকডাউন। এই রোগ থেকে বাঁচতে বিভিন্ন করণীয়র মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রাখা। কিন্তু এর মাঝেই বিশ্বের বিভিন্ন জায়গায় চলছে বিক্ষোভ আন্দোলন। তাই জনসমাগম হবে এরকম ইভেন্টের তালিকা করে বাতিল করছে ফেসবুক।

সোমবার (২০ এপ্রিল) ফেসবুক কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও নিউজার্সিতে এন্টি-কোয়ারেন্টাইনের বিরুদ্ধে আন্দোলনের বেশকিছু ইভেন্ট তাদের প্ল্যাটফর্ম থেকে বাতিল করে দিয়েছে।

তবে এ নিয়ে ফেসবুকের বিরুদ্ধে আবার সমালোচনা উঠেছে। সমালোচনাকারীদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে।

তিনি বলেন, ফেসবুকের ইভেন্ট বাতিল কার্যক্রম মানুষের বাক স্বাধীনতার অন্তরায়।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, তারা স্থানীয় সরকারের সাথে আলোচনা করেছে এবং যেসব ইভেন্ট জনসমাগম হবে কিংবা লকডাউন নীতিমালা লঙ্ঘন করবে সেই সকল ইভেন্ট বাতিল করে দেবে।

এর আগে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ক্যাপিটাল বিল্ডিং এর সামনে জনসমাবেশ করে। তারা হোম কোয়ারেন্টাইন এর বিরুদ্ধে আন্দোলনে নামে। এছাড়া গত সপ্তাহে, মিশিগান ও ভার্জিনিয়াতে সহস্রাধিক মানুষ 'স্টে হোম' বা ঘরে থাকার নির্দেশনা অমান্য করে আন্দোলন করে।

বর্তমানে করোনা পরিস্থিতি মোকাবিলায় ফেসবুক তাদের প্ল্যাটফর্ম থেকে ফেক নিউজের বিস্তার ঠেকাতে কাজ করছে। এর আগে ফেসবুক করোনা উপসর্গ ট্র্যাকিং ম্যাপ চালু করেছে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর