অন্যদের বিরোধিতা করে এখন জিপিও বাড়তি স্পেকট্রাম চায়

মোবাইল ফোন, টেক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 01:54:58

স্পেকট্রাম পাওয়ার ক্ষেত্রে অন্য তিন মোবাইল ফোন অপারেটরের সঙ্গে গ্রামীণফোনের বিরোধিতার বিষয়টি আরো স্পষ্ট এবং আনুষ্ঠানিক পর্যায়ে চলে গেছে। রবি, বাংলালিংক ও টেলিটকের মতো তারাও করোনাকালীন সময়ের জন্য বাড়তি স্পেকট্রাম চায়।

বাড়তি স্পেকট্রামের জন্য টাকা খরচ করতে চায় গ্রাহক সেরা অপারেটরটি। একই সঙ্গে তারা বাকি তিন অপারেটরের ফ্রি স্পেকট্রাম চাওয়ার বিষয়টিতে সরাসরি বিরোধিতা করছে তারা।

তারা তাদের বিরোধিতার বিষয়টি বাংলাদেশ টেলিযোযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হকের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সাক্ষাৎ করে জানিয়ে এসেছে।

করোনার কারণে ইন্টারনেটের ব্যবহার বেড়ে যাওয়ায় মানসম্মত সেবা ঠিক রাখতে অল্প কিছু সময়ের জন্য বাড়তি স্পেকট্রাম চেয়েছিল ছোট তিন অপারেটর। যেহেতু সরকারকে তারা অনেকভাবে সেবা দিচ্ছে, সে কারণে ভালো সেবার জন্য পড়ে থাকা স্পেকট্রাম থেকে তারা কিছুটা পেতেই পারেন।

কিন্তু শুরু থেকেই এ যুক্তির বিরোধিতা করে আসছে গ্রামীণফোন। আর এখন নিজেদের বক্তব্যকে খানিকটা ঘুরিয়ে তারা বলছে, তাদেরও বাড়তি স্পেকট্রাম দরকার।
সোমবার (২০ এপ্রিল) রাতে এ বিষয়ে কয়েকজন সাংবাদিকের সঙ্গে একটি গোপন সভা করেছে গ্রামীণফোন। সেখানে তারা বিষয়টি ইতিবাচকভাবে দেখার আহ্বান জানিয়েছে।

ওই বৈঠকে অংশ নিয়ে গ্রামীণফোনের ডাইরেক্টর ও হেড অব রেগুলেটরি অ্যাফেয়ার্স হোসেন সাদাত অবশ্য বলেছেন, তারা তাদের আগের অবস্থানেই আছেন।

তিনি বলেন, ফ্রি না নিয়ে তারা বরং স্পেকট্রামের বিনিময়ে সরকারকে কিছু টাকা দিতে চান।

এরই মধ্যে বিষয়টি নিয়ে বিটিআরসি ও গ্রামীণফোনের বৈঠকের কথা নিশ্চিত করেন সাদাত। তিনি বলেন, আগামী কয়েক দিনের মধ্যে তারা এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি দেবেন।

তিনি জানান, ডিসকাউন্টের পাশাপাশি এ স্পেকট্রাম থেকে আসা রেভিনিউ সরকারের সঙ্গে শেয়ারের কথাও বলছেন তারা।

গ্রামীণফোন বলছে, করোনার সময়ে জিপি জরুরি স্বাস্থ্যসেবার নম্বরে কল ফ্রি করে দেওয়া, সচেতনতামূলক কার্যক্রম, করোনা সুরক্ষায় প্রয়োজনীয় সরঞ্জামাদি দিয়ে সহযোগিতা করছে। এ সহযোগিতা অব্যাহত থাকবে।
তিনি বলেন, এক দিকে সরকার এবং জনগণকে সেবা দিয়ে সহযোগিতা করার কথা বলে আবার অন্য দিকে ফ্রি স্পেকট্রাম নেওয়ার বিষয়টিতে বৈপরীত্য রয়েছে। তাই আমরা ডিসকাউন্ট বা রেভিউনিউ শেয়ারিং বা দুইভাবেই এ স্পেকট্রাম চাচ্ছি।

অবশ্য ডিসকাউন্ট হলে কতোটা তারা চাইবেন, সে বিষয়ে কোনো পরিষ্কার ধারণা দিতে পারেননি তিনি।

এদিকে অন্য তিন অপারেটর বলছে, দেরি হলেও গ্রামীণফোন অনুধাবন করেছে যে বাড়তি স্পেকট্রাম দরকার। আর সে কারণে যে কোনোভাবেই হোক না কেন, তারা সরকারের কাছে এর প্রয়োজনীয়তা তুলে ধরেছে। কিন্তু নিজেদের প্রয়োজনের কথা বলতে গিয়ে অন্য কারো বিরোধিতা না করলেই বরং ভালো হতো।

এ সম্পর্কিত আরও খবর