লকডাউন শেষ না হওয়া পর্যন্ত স্মার্টফোন উৎপাদন বন্ধ

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 18:30:54

বিশ্বব্যাপী করোনার বিস্তার দিনকে দিন বেড়েই চলছে। আর সংক্রমণ ঠেকাতে দেশে দেশে পাল্লা দিয়ে বাড়ছে লকডাউনের সময়সীমা। তাই বিশ্বের অন্যতম স্মার্টফোনের বাজার ভারতে লকডাউন শেষ হওয়া না পর্যন্ত স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো তাদের উৎপাদন বন্ধ রাখার কথা জানিয়েছে।

এক যৌথ বিবৃতিতে, চারটি বড় কোম্পানির কর্মকর্তারা এ বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে, অনলাইন ও অফলাইনে মোবাইল কেনা-কাটার কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় কোম্পানিগুলো নতুন ফোন উৎপাদন করা বন্ধ করে দিয়েছে। এছাড়া বিশ্বের যেসকল অঞ্চলে করোনার বেশি প্রভাব দেখা গেছে সেখানের কারখানাগুলোও বন্ধ রাখা হয়েছে।

দেশটির প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান গোদরেজের মুখপাত্র কামাল নন্দী বলেন, 'বাজার না খোলা পর্যন্ত নতুন পণ্য উৎপাদনের প্রশ্নই আসে না এবং আমাদের রিটেইলারগুলোতে পর্যাপ্ত পণ্য মজুদ আছে।'

এরমধ্যে ভারতের তামিল নাড়ু, তেলেঙ্গানা, গৌতম বুদ্ধ নগর, পুনে, চেন্নাই, কার্নাটাকের অধিদফতর লকডাউন শেষ না হওয়া পর্যন্ত কোনা কারখানা খোলা হবে না বলে জানিয়েছে।

উল্লেখিত এসব অঞ্চলে ভিভো ও অপোর ফোনের উৎপাদন করা হয়ে। আর রিয়েলমি ও ওয়ানপ্লাসের উৎপাদনও অপো করে থাকে, তাই এসব কোম্পানির মোবাইল উৎপাদন কার্যক্রম বন্ধ রয়েছে। এছাড়া দেশটিতে স্যামসাং ও অ্যাপলের মোবাইল উৎপাদনও বন্ধ রাখা হয়েছে।

ভারতে স্মার্টফোন উৎপাদন বন্ধ রাখা কোম্পানিগুলো হচ্ছে, স্যামসাং, শাওমি, অপো, ভিভো, অ্যাপল, এলজি, প্যানাসনিক, রিয়েলমি এবং ওয়ানপ্লাস।

এপর্যন্ত দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত ১৭ হাজার ৬৫৬, মৃত্যু ৫৫৯ এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই হাজার ৮৪২ জন।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর