চীনে স্মার্ট হেলমেট শনাক্ত করবে সম্ভাব্য করোনা রোগী

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 18:05:35

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবিলায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় করোনা মোকাবিলায় চীনে পুলিশ কর্মকর্তাদেরকে অত্যাধুনিক ফিচার সম্পন্ন হেলমেট ব্যবহার করতে দেখা গেছে।

এই স্মার্ট হেলমেট পরিহিত অবস্থায় হেলমেটের উপরের অংশের (হেডআপ ভিউ ডিসপ্লে) থেকে পুলিশ অফিসার যে কোনো ব্যক্তির শরীরের তাপমাত্রা পরিমাপ করতে পারবেন এবং সেই ব্যক্তি সম্ভাব্য করোনা আক্রান্ত কিনা তা শনাক্ত করা যাবে।

হেলমেটের উপরের অংশে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে পুলিশ অফিসার হেলমেট পরিহিত অবস্থায় গাড়ির নাম্বার প্লেট রেজিস্ট্রেশন শনাক্ত করতে পারবে। স্মার্ট হেলমেট গাড়ির রেজিস্ট্রেশন শনাক্ত করে ড্রাইভারের পূর্বের ডেটা মিলিয়ে দেখবে এবং সে অনুযায়ী পুলিশ অফিসারকে পরবর্তী পদক্ষেপের নির্দেশনা দেবে।

চীনের বার্তা সংস্থা চীনা ইনহুয়া নিউজের এক প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ইতোমধ্যে চীনের শেনজেন শহরে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সড়কে পুলিশ অফিসাররা স্মার্ট হেলমেট ব্যবহার করছেন। হেলমেটটি দেখতে অতি সাধারণ মনে হলেও এতে কৃত্রিম বুদ্ধিমত্তা ক্যামেরা যুক্ত এবং এর দীর্ঘ স্থায়িত্ব নিশ্চিত করা হয়েছে।

ভিডিওতে এর বিস্তারিত কিছু বলা না হলেও ধারণা করা হচ্ছে, এই স্মার্ট হেলমেট ফেসিয়াল রিকগনিশনের কাজেও ব্যবহার করা হতে পারে। কারণ স্মার্ট হেলমেট দিয়ে গাড়ির রেজিস্ট্রেশন শনাক্ত করে গাড়ি পাসের নির্দেশনা দেওয়া হয়, যা থেকে এটা পরিষ্কার যে ফেসিয়াল রিকগনিশন করা যাবে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর