করোনা মোকাবিলায় ইউরোপ-আমেরিকায় ২০ লাখ মাস্ক দেবে জ্যাক মা

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 02:46:03

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলছে। করোনা যখন বৈশ্বিক মহামারি আকার ধারণ করছে ঠিক সেই মুহূর্তে কিছু অসাধু শ্রেণীর ব্যক্তিরা এই সংকটকে পুঁজি করে নিজেরদের পকেট ভরছে। তবে ব্যতিক্রমও আছে কারণ পৃথীবিতে সঙ্কটময় সময়ে কিছু মানুষ তাদের নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে এসেছেন। তেমনি চীনের ধনকুবের এবং আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা ইউরোপ জুড়ে বিতরণের জন্য ২০ লাখ মাস্ক প্রদানের ঘোষণা দিয়েছেন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে  পাঁচ লাখ করোনাভাইরাস টেস্ট কিট  এবং দশ লাখ মাস্ক (মুখোশ) দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় সব কয়টি অঞ্চলে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। এর আগে যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় পরিস্থিতি সামাল দিতে দেশটিতে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

শুক্রবার (১৪ মার্চ) গভীর রাতে বেলজিয়ামে প্রাথমিকভাবে এই অনুদানের প্রথম চালান পৌঁছে গেছে। একটি কার্গো প্লেনে করে পাঁচ লাখ মাস্কসহ অন্যান্য মেডিকেল সরঞ্জামাদি এসে পৌঁছেছে। এই চালানটি ইতালিতে পাঠানো হবে।

টুইটারে এক বিবৃতিতে জ্যাক মা বলেছেন, ‘আমার নিজের দেশের অভিজ্ঞতা থেকে দেখা যায়, সঠিক পরীক্ষা, চিকিৎসা এবং পেশাদারদের জন্য পর্যাপ্ত সুরক্ষামূলক সরঞ্জাম থাকলে ভাইরাসটির বিস্তার রোধে সবচেয়ে দ্রুত কার্যকর হবে। আমরা আশা করি যে আমাদের অনুদান আমেরিকানদেরকে মহামারীর বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে। এছাড়া বিগত সপ্তাহগুলোতে আমাদের সংস্থা জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান এবং স্পেনসহ ভাইরাস আক্রান্ত দেশগুলোতে অনুরূপ সহায়তা  সরবরাহ করেছে।’

এ সম্পর্কিত আরও খবর