করোনা আতঙ্কে নতুন আইফোন আসবে দেরিতে

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:37:53

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী বাণিজ্য, জনজীবনসহ প্রযুক্তি খাতেও স্থবিরতা দেখে গেছে। এদিকে জনপ্রিয় আইফোনের নতুন সংস্করণ বাজারে কবে আসবে এই নিয়ে গুঞ্জন তো রয়েছেই। কিন্তু করোনা আতঙ্কে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের কর্মীদের এশিয়াতে বাণিজ্যিক ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। তাই ফাইভ-জি  সমর্থিত নতুন আইফোন বাজারে আসতে দেরি হবে।

বাজার গবেষকরা বলছেন, চীনে থেকে ছড়িয়ে পড়া করোনার প্রভাব নতুন আইফোনেও পড়বে। তাই নির্ধারিত সময় থেকে এক মাস বেশি সময় নিয়েছে অ্যাপল। বাণিজ্যিক ভ্রমণ বাতিলের কারণে চীনে উৎপাদিত ফাইভ-জি সমর্থিত আইফোনের ইঞ্জিনিয়ারিং ভেরিফিকেশন টেস্ট (ইভিটি) কার্যক্রমে ব্যাঘাত ঘটেছে।

গতমাসে অ্যাপল কর্তৃপক্ষ করোনার প্রাদুর্ভাবে তাদের কর্মীদের সব ধরনের বাণিজ্যিক ভ্রমণ বাতিল করে দিয়েছে। এছাড়া কর্মীদেরকে বাসা থেকে কাজ করতে বলা হয়েছে।

ফেব্রুয়ারিতে অ্যাপল কর্তৃপক্ষ বলেছিল, করোনাভাইরাসের কারণে অ্যাপলের ত্রৈমাসিক প্রবৃদ্ধি কমে যাবে এবং আইফোন উৎপাদন কমে যাবে।

প্রসঙ্গত, এ বছরেই অ্যাপলের প্রথম ফাইভ–জি নেটওয়ার্ক সমৃদ্ধ আইফোন আনার কথা ছিল। আইফোনের নতুন সংস্করণ আইফোন ১২ ও আইফোন ৯ বাজারে আসতে দেরি হবে।

এ সম্পর্কিত আরও খবর