জলবায়ু পরিবর্তন নিয়ে আবারও সক্রিয় গুগল কর্মীরা

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 22:06:49

মার্কিন টেক জায়ান্ট গুগলের কর্মীরা জলবায়ু পরিবর্তন বিষয়ে তাদের প্রতিষ্ঠানকে কার্যকর ভূমিকা পালন এবং ২০৩০ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ বন্ধের আহ্বান জানায়।

সোমবার (৪ নভেম্বর) গুগল কর্মীরা প্রতিষ্ঠানের প্রধান ফিনান্সিয়াল অফিসার রুথ পোর্টাটের বরাবর একটি চিঠি দিয়েছে। চিঠিতে গুগলে বলা হয়, জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর সঙ্গে সকল চুক্তি বাতিল এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে কাজ করা চিন্তাবিদ, রাজনীতিবিদ বা লবিস্টদের জন্য আর্থিক সহায়তা বন্ধ করে দিতে হবে।

সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান গুগল, আমাজন এবং মাইক্রোসফটের কর্মীরা বৈশ্বিক জলবায়ুর ধর্মঘটে একাত্মতা প্রকাশ করেছিল। গতবার মাইক্রোসফট এবং আমাজনের কর্মীরা এরকম বিষয়গুলো তাদের কোম্পানির কাছে তুলে ধরেছিল। কিন্তু গুগলের কর্মীরা এক ধাপ এগিয়ে, তারা বলছে যেসব কোম্পানি জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী তাদের সঙ্গেও কোনো সম্পর্ক রাখতে পারবে না। নতুন করে জলবায়ু পরিবর্তন আন্দোলনে গুগল কর্মীরা গতবারের তুলনায় তাদের চাহিদা দিগুণ করে দিয়েছে।
 
এছাড়া তারা লিখেছেন যে, যারা জলবায়ু পরিবর্তনের ফলে প্রভাবিত শরণার্থী বা অন্যান্য সম্প্রদায়ের 'কারাবরণ, নজরদারি, স্থানচ্যুতি, নিপীড়ন’ বা অংশীদারদের কোনও অংশ হতে চান না।

প্রসঙ্গত, গুগল অনেক আগেই ‘কার্বন ফ্রি এনার্জি’র, কার্বন নিঃসরণের পরিমাণ কমানোর কথা বলেছিল। কিন্তু এর কোনো কিছুই বাস্তবায়ন হয়নি। সম্প্রতি পরিসংখ্যান অনুযায়ী, গুগল ২০১৮ সালে ৪.৯ মেট্রিক টন গ্রিনহাউজ গ্যাস উৎপন্ন করেছে।

সূত্র: দ্য ভার্জ

এ সম্পর্কিত আরও খবর