বিটিসিএল'র নতুন ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন

বিবিধ, টেক

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 20:53:41

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ড. মো. রফিকুল মতিন।

রোববার (৩ নভেম্বর) বিটিসিএল'র পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞতিতে বিষয়টি জানানো হয়েছে।

এর আগে, তিনি বিটিসিএল'র উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং অতিরিক্ত দায়িত্বে টেলিযোগাযোগ অধিদফতরের অধীনে বাস্তবায়নাধীন 'সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স' প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে কাজ করেছেন।

ড. মো. রফিকুল মতিন ১৯৬৪ সালের ২২ জানুয়ারি রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তিনি যশোর বোর্ড হতে ১৯৮০ সনে এসএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ১৪তম এবং ১৯৮২ সালে রাজশাহী বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ষষ্ঠ স্থান অধিকার করেন।

তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) হতে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিষয়ে প্রথম শ্রেণিতে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং ১৯৯১ সালে বুয়েট হতে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিষয়ে এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন । ড. মতিন ২০০৩ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ (গোল্ড মেডেল প্রাপ্ত) ডিগ্রি অর্জন করেন ও ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

ড. মতিন নবম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে টেলিকম ক্যাডারে সহকারী বিভাগীয় প্রকৌশলী পদে ১৯৯১ সালে তৎকালীন বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ডের চাকরিতে যোগদান করেন। চাকরিকালে তিনি ১৯৯৯ সালে উপ-বিভাগীয় প্রকৌশলী, ২০০৩ সনে বিভাগীয় প্রকৌশলী, ২০০৯ সালে পরিচালক এবং ২০১৮ সালে প্রধান কর্মাধ্যক্ষ পদে পদোন্নতি পান।

কর্মজীবনে তিনি ফ্রান্স, জাপান, কানাডা ও তুরস্ক থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া, সুইডেন, চীন, যুক্তরাষ্ট্র, দ. কোরিয়া, নরওয়ে, যুক্তরাজ্য ইত্যাদি দেশে সভা ও সেমিনারে অংশগ্রহণের জন্য গমন করেছেন।

এ সম্পর্কিত আরও খবর