আগের সব নেটওয়ার্কের চাইতে ৫জি অধিক নিরাপদ

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 17:59:44

প্রযুক্তি দুনিয়ায় ৫জি নেটওয়ার্ক স্থাপনের অগ্রদূত হিসেবে চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। যা নেটওয়ার্ক ব্যবস্থায় এ যাবত-কালের সর্বোচ্চ দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ভারতে নিযুক্ত হুয়াওয়ের প্রধান নির্বাহী জে চেন ৫জি নেটওয়ার্কের নিরাপত্তা বিষয়ে নিশ্চিত করে বলেন, ‘৫জি নেটওয়ার্ক স্থাপনে ব্যবহৃত যন্ত্রাংশ আগের সব নেটওয়ার্কের থেকে সবচেয়ে বেশি নিরাপদ। শুধুমাত্র কোয়ান্টাম কম্পিউটার দিয়েই এই সিস্টেমের অবকাঠামো ভাঙা সম্ভব, এছাড়া সম্ভব নয়। গত তিন দশকের মধ্যে হুয়াওয়ের নিরাপত্তা প্রটোকল ভাঙার কোনো নজির নেই।’

দ্য ইকোনমিস্টের ইন্ডিয়া সামিটে চেন বলেন, হুয়াওয়ে একমাত্র প্রতিষ্ঠান যারা ব্যাকডোর চুক্তি করতে রাজি। অর্থাৎ তৃতীয় পক্ষের কেউ এই সিস্টেম থেকে তথ্য হাতিয়ে নিতে পারবে না। অনেকেই ব্যাকডোর চুক্তি নিয়ে সন্দেহ প্রকাশ করছে কিন্তু এখনও পর্যন্ত এরকম কোনো প্রমাণ নেই যে হুয়াওয়ে তথ্য হাতিয়ে নিচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, ৫জি নেটওয়ার্ক যোগাযোগ ব্যবস্থার চিত্র পাল্টে দেবে। এর উচ্চক্ষমতা সম্পন্ন ব্যান্ডউইথ ইন্টারনেট খাতে আমূল পরিবর্তন নিয়ে আসবে, যা হয়ত একসময় কল্পনাও করা যেত না। তবে উদ্বেগের বিষয় হচ্ছে সবকিছুর কেন্দ্রবিন্দুতে থাকা তথ্যের উপর দাঁড়িয়ে দেশগুলো সহিংসতার দিয়ে এগিয়ে যেতে পারে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর