ডিমানি অ্যাপে পেমেন্ট লিমিট এক লাখ, থাকছে লাইফস্টাইলের সেবা

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 00:03:18

শুধুমাত্র ডিজিটাল পেমেন্টের প্রয়োজনীয়তা নয়, পাশাপাশি ব্যবহারকারীদের সর্বাধুনিক লাইফস্টাইল ও আর্থিক নানা সেবাদানের প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করল দেশের নতুন ডিজিটাল পেমেন্ট অ্যাপ ডিমানি। যারা এতদিন ধরে একটি স্বকীয় সেবাচালিত প্ল্যাটফর্মের কথা ভেবে আসছিলেন, তাদের জন্যই ডিমানি।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করল ডিমানি কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডিমানি'র চেয়ারম্যান ও স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সেবা বিভাগের মহাব্যবস্থাপক মো. মেজবাউল হক, ডিমানি'র ভাইস চেয়ারম্যান ও প্রধান নির্বাহী সোনিয়া বশির কবির এবং প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির। এছাড়াও, অনুষ্ঠানে গণমাধ্যমকর্মী এবং ডিমানি'র মিডিয়া ও ব্যবসায়ীক অংশীদাররা উপস্থিত ছিলেন। এ বছরের জানুয়ারি মাসে বাংলাদেশ ব্যাংক থেকে পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) লাইসেন্স লাভ করে ডিএমবিএল।

এখন থেকে ব্যবহারকারীরা সহজেই তাদের স্মার্টফোনে ডিমানি অ্যাকাউন্ট খুলে এর সঙ্গে নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করতে পারবেন। ব্যবহারকারীরা যেকোনো ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে ডিমানি অ্যাকাউন্টে টাকা নিয়ে নিতে পারবেন। টাকা পাঠানো ও গ্রহণ করা ছাড়াও ডিমানি অ্যাপে রয়েছে নানা ধরনের লাইফস্টাইল সেবা যেমন টপ-আপ, বিল পরিশোধ, টিকেটিং, ফুড, বিমা ও স্বাস্থ্যসহ ব্যবহারকারীদের প্রতিদিনকার প্রয়োজন মেটাতে অন-ডিমান্ড এবং ডে-টু-ডে সেবা।

ডিমানি পেমেন্ট অ্যাপে লিমিট এক লাখ

কিউআর কোড এবং অনলাইন গেটওয়ের মাধ্যমে ডিমানি ব্যবহারকারীরা বিভিন্ন টাচ পয়েন্টে পেমেন্ট পরিশোধ করতে পারবেন। বর্তমানে ২৫০০ বেশি অফলাইন এবং অনলাইন স্টোর ডিমানি'র পেমেন্ট গ্রহণ করছে। ডিমানির রিটেইল কিউআর কোড ইএমভিসিও সমর্থনযোগ্য এবং শীর্ষস্থানীয় পেমেন্ট নেটওয়ার্ক ভিসা ও ইউনিয়ন পে'র সঙ্গে সংযুক্ত।

এছাড়াও, দেশের শীর্ষস্থানীয় ব্যাংক ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংকের গ্রাহকরা ডিমানির কিউআর এলায়েন্সের অংশ হবেন। ডিমানির পরিকল্পনা রয়েছে ২০২০ সালের মধ্যে এর কিউআর পেমেন্ট এক লাখে নিয়ে যাওয়ার।

অনুষ্ঠানে ডিমানির চেয়ারম্যান অঞ্জন চৌধুরী বলেন, 'আমরা দেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ডিজিটাইজেশন প্রত্যক্ষ করেছি। এ উন্নয়ন দেশের মানুষের জন্য আরও বেশি কিছু করতে আমাদের উৎসাহিত করেছে। আমরা এমন একটি প্ল্যাটফর্ম নিয়ে এসেছি যা মানুষের এ অগ্রগতিকে আরও ত্বরান্বিত করবে। এটা বাংলাদেশিদের জন্য অত্যন্ত গর্বের মুহূর্ত।'

ডিমানি পেমেন্ট অ্যাপে লিমিট এক লাখ

বাংলাদেশিদের দ্বারা তৈরি এখন পর্যন্ত সবচেয়ে আধুনিক অ্যাপ ডিমানি এটা উল্লেখ করে ডিমানির ভাইস চেয়ারম্যান সোনিয়া বশির কবির বলেন, 'আমরা প্রযুক্তিকে দেখি সমস্যার সমাধান হিসেবে। সমস্যার সমাধানে সবচেয়ে চ্যালেঞ্জিং বিষয় হচ্ছে বাড়ি/ঘর এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাকে ঘিরে ইকোসিস্টেম গড়ে তোলা এবং তাদের প্রয়োজনীয় সকল পণ্য ও সেবা প্রদান করা যা তাদের নিজেদের কার্যক্রম পরিচালনার মাধ্যমে সফল হতে সহায়তা করবে। আমরা ডিমানি নিয়ে আসতে পেরে আনন্দিত।'

ডিমানির সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আরেফ বশির বলেন, 'এ অ্যাপে রয়েছে সেবার পরিসর বাড়ানোর সুযোগ যাতে আমরা ব্যবহারকারীদের নানা সেবা প্রদানে এ অ্যাপকে প্রতিনিয়ত সমৃদ্ধ করতে পারি। আমরা এখনো ক্যাশ ইকোনোমির মধ্যেই বসবাস করি। আর ডিমানি ব্যবহারকারীদের প্রয়োজন মেটাতে নিরাপত্তা এবং নানা পরিসরের সেবা সহজলভ্য করার মাধ্যমে ডিজিটাল রূপান্তরের ইতিবাচক অবদান রাখতে চায়।'

এ সময় তিনি অ্যাপের ফিচারগুলো দেখান এবং ডিমানির নিয়ে আসার ক্ষেত্রে এর পেছনের ভাবনাকে সবার সামনে তুলে ধরেন। তিনি ওয়ালেট ট্রান্সফার দেখান, যার বিভিন্ন উদ্ভাবনী ফিচারের মধ্যে রয়েছে, ট্রানজেকশন ইউসেজ ড্যাশবোর্ড এবং পিটুপি ও পিটুবির ক্ষেত্রে রিকোয়েস্ট মানি উইথ ইনভয়েস অপশন। সবার সামনে তিনি বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসরণ করা দেশের প্রথম ইন্টারোপেরেবল কিউআর দেখান যেখানে ইন্টারন্যাশনাল কার্ড স্কিম এবং বিভিন্ন পার্টনার ব্যাংক রয়েছে।

অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকেই ডিমানি ডাউনলোড করা যাবে অ্যাপটি। অ্যান্ড্রয়েড ৪.০ এবং আইওএস ৬ এবং এর উপরের সংস্করণের ডিভাইসে চলবে।

এ সম্পর্কিত আরও খবর