দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলা হচ্ছে: পলক

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 05:40:06

তথ্যপ্রযুক্তি খাতের উদ্ভাবনীকে কাজে লাগিয়ে দেশে একটি ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলা হচ্ছে। শিক্ষার্থীদের ইনোভেটিভ আইডিয়া ও আইটি বিষয়ে দক্ষ করে তুলতে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

রোববার (১৫ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে 'উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প' এর কার্যালয়ে 'স্টুডেন্ট টু স্টার্টআপ' ২য় পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রায় সাড়ে ১৬ কোটি জনগণের ৭০ শতাংশের বয়স ৩৫ বছরের নিচে। প্রায় সাড়ে চার কোটি ছাত্রছাত্রী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশুনা করছে। প্রতি বছর প্রায় ২০ লাখ তরুণ-তরুণী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা দরকার। শুধু চাকরি দিয়ে বিপুল সংখ্যক এই তরুণ তরুণীদের কর্মসংস্থান যোগানো যাবে না।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন ও আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ। বক্তব্য শেষে প্রতিমন্ত্রী 'স্টুডেন্ট টু স্টার্টআপ' এর ২য় অধ্যায় উদ্বোধন করেন।

উল্লেখ্য, স্টার্টআপদের পাঠানো আইডিয়াগুলো থেকে নির্বাচন করা হবে ৩০টি স্টার্টআপ। এদের মধ্য থেকে ২০টি স্টার্টআপকে রানারআপ এবং ১০টি স্টার্টআপকে চূড়ান্ত বিজয়ী হিসেবে নির্বাচিত করা হবে। বিজয়ী স্টার্টআপদের আইডিয়া প্রকল্প থেকে ফান্ডিং দেওয়ার পাশাপাশি মেন্টরিংসহ নানাভাবে সহযোগিতা করা হবে। সারাদেশের শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অনলাইনে নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে www.startupbangladesh.gov.bd

এ সম্পর্কিত আরও খবর