ক্যান্সার সারানোর ভুয়া ভিডিও দেখিয়ে ইউটিউবের প্রতারণা

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 00:40:43

ভিডিও দেখার জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউবের অ্যালগরিদম ক্যান্সার নিরাময়যোগ্য এমন ভুয়া ভিডিও প্রোমোট করছে বলে বিবিসির অনুসন্ধানে জানা গেছে।

ইউটিউবে স্বনামধন্য ব্র্যান্ড এবং বিশ্ববিদ্যালয়ের ভিডিওতে ক্যান্সার ভালো হয় এমন ভুয়া ভিডিও দেখানো হচ্ছে।

বিবিসির অনুসন্ধান অনুযায়ী, স্বাস্থ্য বিষয়ক এবং ক্যান্সার ভালো হয় এমন ভুয়া ভিডিও ১০ টি ভাষায় অনূদিত করে প্রোমোট করা হচ্ছে। এরকম ৮০ টি ভুয়া ভিডিও ইউটিউবে পাওয়া গেছে। যারমধ্যে বেশকিছু ভিডিও লক্ষাধিকবার ইউটিউবে দেখা হয়েছে।

ভিডিওগুলোতে ক্যান্সার সারানোর নির্দেশনায় বলা হচ্ছে, বেকিং সোডা, ডায়েট জুস পান করা অথবা অভুক্ত থাকা। আবার কেউ কেউ বলছেন, গাধার দুধ পান করা কিংবা গরম পানি পান করা। কিন্তু ক্যান্সার নিরাময়ে চিকিৎসা শাস্ত্রে এমন কোনো ওষুধ নেই।

বিশ্লেষকরা বলছেন, গুগলের আওতাধীন ইউটিউবে এসব ভুয়া বিজ্ঞাপন দিয়ে অনেক মুনাফা অর্জন করছে। যা সত্যিই একটি ভয়ংকর বিষয়।

গত জানুয়ারিতে ইউটিউব কর্তৃপক্ষ জানায়, তাদের প্ল্যাটফর্ম থেকে ভুয়া ভিডিও সরানোর কাজ শুরু করেছে। এরমধ্যে বেশকিছু ভুয়া/আপত্তিকর ভিডিও সরানো হয়েছে। এছাড়া ‘রিকমেন্ডেশন’ বর্ডার লাইন ছোট করা হবে।

ক্যান্সার সারানোর ভুয়া ভিডিও প্রসঙ্গে ইউটিউব জানায়, ইতোমধ্যে তারা বেশকিছু ভিডিও সরিয়ে নিয়েছে। কিন্তু বিবিসির প্রতিবেদন অনুযায়ী, শুধু যুক্তরাষ্ট্রে এবং ইংরেজি ভাষার ভিডিওগুলো সরানো হয়েছে। এছাড়া অন্য ভাষার ভিডিওগুলো এখনও ইউটিউবে দেখা যাচ্ছে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর