ফায়ারফক্সে ভিপিএন সুবিধা!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 08:23:45

জনপ্রিয় ওয়েব ব্রাউজার মোজিলা ফায়ারফক্স থার্ড পার্টি ট্র্যাকিং বন্ধ করতে ডিফল্ট সিস্টেম চালু করার ঘোষণা দিয়েছে। তারই ধারাবাহিকতায় এবার ফায়ারফক্সে প্রাইভেট ব্রাউজিং নিশ্চিত করতে প্রাইভেট নেটওয়ার্ক সুবিধা দেবে মোজিলা।

ফায়ারফক্স প্রাইভেট নেটওয়ার্ক অনেকটা ভার্চুয়াল প্রোটোকল নেটওয়ার্কের (ভিপিএন) মত কাজ করবে, তবে কিছু সীমাবদ্ধতাও রয়েছে। ব্রাউজার ভিত্তিক ভিপিএন হওয়ায় সবকিছুই মাস্কিং করতে পারবে না ফায়ারফক্স প্রাইভেট নেটওয়ার্ক। কিন্তু থার্ড পার্টি ট্র্যাকিং অ্যাপ থেকে বাড়তি নিরাপত্তা পেতে হলে আলাদা ভিপিএন সফটওয়্যার ইনস্টল করতে হবে।

পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কে নিরাপদ ব্রাউজিং নিশ্চিত কিংবা অ্যাড ট্র্যাকিং কোম্পানির হাট থেকে বাঁচতে ফায়ারফক্স প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার পরামর্শ দিয়েছে মোজিলা কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে এই সার্ভিসটি শুধু যুক্তরাষ্ট্রে ব্যবহার করা যাবে। তবে খুব শীঘ্রই বিশ্বব্যাপী সবার জন্য উন্মুক্ত করা হবে।

উল্লেখ্য ফায়ারফক্স প্রাইভেট নেটওয়ার্ক একটি নির্দিষ্ট সময়ের জন্য ফ্রি ব্যবহার করা গেলেও ভবিষ্যতে এই সার্ভিসটি টাকা দিয়ে ব্যবহার করতে হবে।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হচ্ছে নেটওয়ার্কের মধ্যে একটি সিকিউর কানেকশন তৈরি করা। মূলত যেসব স্থানে কিছু সাইটে প্রবেশ নিষিদ্ধ করা হয়, সেগুলোতে প্রবেশ করতে ভিপিএন ব্যবহার করা হয়।

সূত্র: দ্যা ভার্জ

এ সম্পর্কিত আরও খবর