কিউবার নেতা রাউল কাস্ত্রোর টুইটার অ্যাকাউন্ট বাতিল

সোশ্যাল মিডিয়া, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 09:12:11

কিউবার কমিউনিস্ট পার্টির নেতা এবং দেশটির সাবেক রাষ্ট্রপ্রধান রাউল কাস্ত্রোসহ পার্টির বেশকিছু সদস্য এবং মিডিয়া আউটলেটগুলোর টুইটার অ্যাকাউন্ট বাতিল করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

বুধবার (১১ সেপ্টেম্বর) দেশটির বর্তমান রাষ্ট্রপতি মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবার গণমাধ্যমে মার্কিন নিষেধাজ্ঞার ফলে দেশে তেল সংকট দেখা দিয়েছে বলে মন্তব্য করেন। এর পরবর্তীতেই তার অ্যাকাউন্টটি বাতিল করা হয়। এরমধ্যে বেশকিছু সাংবাদিকসহ গণমাধ্যম এবং কিউবার রাষ্ট্রীয় অফিসিয়াল অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, টুইটারের এক মুখপাত্র জানান, বাতিল করে দেওয়া অ্যাকাউন্টগুলো থেকে টুইটারের নীতিমালা লঙ্ঘন করা হয়েছে।

অন্যদিকে কিউবার স্বাধীন সাংবাদিকরা বলছেন, কিউবাতে গণমাধ্যমগুলোতে সরকারের একক আধিপত্য রয়েছে। এখানে সরকারের ইচ্ছেমতো গণমাধ্যম নিয়ন্ত্রণ হয় এবং যা বহুকাল ধরে হয়ে আসছে।

ইওনি সানচেজ নামের একজন ভিন্নমতাবলম্বী পোষণকারী সরকার পন্থী ব্যক্তিদের অ্যাকাউন্ট বন্ধ করায় টুইটারকে ধন্যবাদ জানিয়েছেন।

সম্প্রতি কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস(সিপিজে)’র এক গবেষণায় গণমাধ্যমকে সেন্সর করার প্রথম ১০ টি দেশের মধ্যে কিউবা রয়েছে।

সূত্র: রয়টার্স

এ সম্পর্কিত আরও খবর