কী থাকছে নতুন আইফোনে!

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 03:54:52

প্রথমবারের মতো তিন ক্যামেরা ফোন আনল অ্যাপল। আইফোন-১১ এবং প্রো ম্যাক্স-এ প্রাইমারি ক্যামেরা ছাড়াও থাকছে ওয়াইড অ্যাঙ্গেল এবং টেলিফটো ক্যামেরা। অ্যাপলের দাবি আগের মডেলের তুলনায় নতুন আইফোনের ব্যাটারি ও প্রসেসরকে আরো শক্তিশালী করা হয়েছে।

স্মার্টফোনের বাজারে এই বছর অ্যাপল কী চমক নিয়ে আসছে তা জানতে মঙ্গলবার সারা বিশ্বের প্রযুক্তিপ্রেমীদের আগ্রহ ছিল অ্যাপলের আইফোনের দিকে।

নতুন সংস্করণে ক্যামেরাতেই বেশি জোর দিয়েছে অ্যাপল। আইফোন ১১ প্রো এবং ১১ প্রো ম্যাক্স-এ প্রথমবারের মতো যুক্ত হয়েছে তিনটি ক্যামেরা। টেলিফটো, ওয়াইড এবং আল্ট্রা ওয়াইড ক্যামেরায় একই বিষয়বস্তুর ছবি তোলা যাবে ভিন্ন ভিন্ন আঙ্গিকে। স্বল্প আলোতেও আগের চেয়ে বেশি স্বচ্ছ ছবি তোলা ও ভিডিও ধারণ করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শিল ফিলার বলেন, এটিই প্রথম আইফোন যাতে প্রো ভার্সন-উপযুক্ত ক্যামেরার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সুতরাং কী রয়েছে এতে। প্রথমত এতে রয়েছে ১ দশমিক ৮ অ্যাপার্চারের নতুন ওয়াইড অ্যাঙ্গেলের লেন্স। যার ফোকাস পিক্সেল সেন্সরে শতভাগ কাভার করে। তাছাড়া দুই দশমিক শূন্য ৮ অ্যাপার্চারের টেলিফটো ক্যামেরাও রয়েছে। যার লেন্স ৪০ শতাংশ পর্যন্ত বেশি আলো গ্রহণ করতে পারে।

অ্যাপলের নির্বাহী কাইয়ান ড্রানস বলেন, এটিতে একটি আল্ট্রা ওয়াইড ক্যামেরা রয়েছে। যেটি ১২০ ডিগ্রি অ্যাঙ্গেলে বিষয়বস্তুকে দেখতে পারে। ছবি তোলার সময় ওয়াইড অ্যাঙ্গেল থেকে আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেলে শিফটও করা যায়। ফলে ভিন্ন ভিন্ন ফোকাল লেন্থে ছবি তোলা সম্ভব।

৬ দশমিক ৫ ইঞ্চি পর্দার আইফোন ১১ প্রো ম্যাক্সের দাম পড়বে ১ হাজার ৯৯ ডলার বা ৯৩ হাজার টাকা। আর ৫ দশমিক ৮ ইঞ্চি পর্দার আইফোন ১১ প্রো-র দাম পড়বে ৯৯৯ ডলার বা ৮৪ হাজার ৫শ টাকা।

মডেল দুটিতে সংযোজন করা হয়েছে উন্নত এ ওয়ান থ্রি বায়োনিক্স চিপস। অ্যাপলের দাবি আইফোন ১০-এর চেয়ে চার থেকে ৫ ঘণ্টা বেশি চার্জ থাকবে প্রো-র মডেল দুটিতে। শক্তিশালী করা হয়েছে প্রসেসরও।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, আইফোন ১১ প্রো এখন সবচেয়ে শক্তিশালী উন্নত আইফোন। যার ডিজাইনও মনোমুগ্ধকর।

স্মার্টফোনের বাজারে নিজেদের দখল বাড়াতে একইসঙ্গে স্বল্পমূল্যের আইফোনও এনেছে অ্যাপল। আইফোন ১১ মডেলে প্রো-র মতো তিনটি ক্যামেরা না থাকলেও এতে কুইক টেক নামে নতুন ফিচার যুক্ত করা হয়েছে। যার সাহায্যে ছবি তোলার মাঝেও ভিডিও ধারণ করা যাবে কোনো রকম বিরতি ছাড়াই। আইফোন ১১-এর দাম নির্ধারণ করা হয়েছে ৬৯৯ ডলার বা ৬০ হাজার টাকা।

অ্যাপলের নির্বাহী কাইয়ান ড্রানস বলেন, আইফোন ১১-তে সব ধরনের উদ্ভাবনী প্রযুক্তি সংযুক্ত করা হয়েছে। আমরা আশা করছি আরো বেশি মানুষ এটি ব্যবহার করবে। আর এজন্যই আইফোন ১১-এর দাম ৬৯৯ ডলারের মধ্যে রাখা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, ক্যামেরায় কিছু নতুনত্ব ছাড়া উল্লেখযোগ্য কোনো চমক আনতে পারেনি অ্যাপল। তবে নতুন ফোনগুলোর দাম না বাড়ানোকে ইতিবাচক হিসেবে দেখছেন কেউ কেউ।

ক্রিয়েটিভ স্ট্র্যাটেজিসের প্রিন্সিপাল অ্যানালিস্ট বেন বাজারিন বলেন, আইফোন ১১-এর দাম ৬৯৯ ডলার। এটি একটি আকর্ষণীয় দাম। শুল্ক ও বাণিজ্য নিয়ে চলমান দ্বন্দ্বের সময় মানুষ এই মডেলটি কিনতে আগ্রহী হবে বলে মনে হচ্ছে।

১৩ সেপ্টেম্বর থেকে আইফোনের নতুন মডেলগুলো প্রি অর্ডার করা যাবে। আর অ্যাপল স্টোরে মিলবে ২০ সেপ্টেম্বর থেকে।

এ সম্পর্কিত আরও খবর