সোনার বাংলা গড়ার হাতিয়ার হবে ‘ডিজিটাল প্রযুক্তি’: মোস্তফা জব্বার

, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 15:34:22

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হলে আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হবে। আর ডিজিটাল প্রযুক্তি সো্নার বাংলা গড়ার হাতিয়ার হিসেবে কাজ করবে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে 'প্রগতিশীল রাজনৈতিক নেতৃত্বে শেখ হাসিনা' শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন। সভার আয়োজন করে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম নামের একটি সংগঠন।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তফা জব্বার বলেন, 'বঙ্গবন্ধুর সোনার বাংলা দৃশ্যমান দেখতে চাইলে, ১৯৭২ সালে বঙ্গবন্ধু যে সংবিধান দিয়েছিলেন তার চার মূলনীতির দিকে তাকাতে হবে। জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতা হচ্ছে সেই মূলনীতি। আমাদের সংবিধানে বহু কাটাছেঁড়া হয়েছে। আমাদের সৌভাগ্য, চার মূলনীতির কোনোটাতেই এখনো হস্তক্ষেপ করা হয়নি সেটি বহাল আছে।

তিনি বলেন, ২০০৮ সালে বিশ্বে ডিজিটাল শব্দই তেমন উচ্চারণ হত না, দেশের সাথে যুক্ত করা তো দূরের কথা। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী দেশের সাথে ডিজিটাল শব্দ যোগ করেছেন। তখন অনেক সমালোচনা সহ্য করতে হয়েছিলো। সারাবিশ্ব এখন প্রধানমন্ত্রীর প্রশংসা করছে।

মন্ত্রী বলেন, পাকিস্তান রফতানি আয়, জাতীয় প্রবৃদ্ধিসহ যত সূচক রয়েছে তার প্রত্যেকটি ক্ষেত্রে বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে। এর একমাত্র কারণ হচ্ছে বাংলাদেশ মৌলবাদ এবং জঙ্গিবাদকে মোকাবিলা করতে সক্ষম হয়েছে। আর পাকিস্তান মৌলবাদের পৃষ্ঠপোষকতা করেছে।

সভায় আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ, নিরাপত্তা বিশ্লেষক ও কলামিস্ট মেজর জেনারেল (অব) একে মোহাম্মদ আলী শিকদার, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর