আইফোনকে ফের অনিরাপদ বলল গুগল

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 22:25:31

গ্রাহকদের তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষায় অ্যাপল বরাবরই আপোষহীন। তবে এবার দ্বিতীয়বারের মতো গুগলের নিরাপত্তা গবেষকরা আইফোনে নিরাপত্তা ঝুঁকি খুঁজে পেয়েছেন।

গবেষকরা জানান, অ্যাপলের সফটওয়্যারগত ত্রুটির কারণে হ্যাকরা বিভিন্ন ম্যালাশিয়াস সাইটের মাধ্যমে আইফোন হ্যাক করতে পারে। ফলে তারা ইউজারের ব্যক্তিগত তথ্য (ছবি, মেসেজ, কন্টাক্ট লিস্ট) চুরি করে নিতে পারে।

গুগলের বিশ্লেষণে দেখা যায়, ইউজাররা সপ্তাহে হাজার বারের মতো এসব সাইটে ভিজিট করেন। যেখানে তাদের তথ্যের নিরাপত্তা ঝুঁকি রয়ে যায়।

এ বিষয়ে বিবিসি অ্যাপলের সঙ্গে যোগাযোগ করলে তারা কোনো মন্তব্য করেনি।

ব্রিটিশ সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ আয়ান বিয়ার বলেন, 'ইউজাররা যদি ম্যালশিয়াস সাইটের ভিজিট করলে হ্যাকাররা সিস্টেমের নিরাপত্তা ভেদ করে অ্যাটাক করতে পারে। এছাড়া তারা হ্যাক হওয়া ডিভাইসে একটি ট্র্যাকিং অ্যাপ ইনস্টল করে দেয়।'

বিয়ার এবং তার গবেষণা দলের অনুসন্ধান অনুযায়ী, হ্যাকাররা ডিভাইসগুলোতে ১২ টি ভিন্ন নিরাপত্তা ত্রুটির সুবিধা নিয়ে এই অ্যাটাক চালায়। আর বেশিরভাগ নিরাপত্তা ত্রুটিই অ্যাপলের ডিফল্ট ব্রাউজার সাফারিতে পাওয়া গেছে।

গবেষকরা জানান, আইফোনের আইওএস ‘ভার্সন ১০’ থেকে ‘ভার্সন ১২’ সিস্টেমকে হ্যাকাররা অ্যাটাক করার ক্ষমতা রাখে। তাই নিরাপত্তা ঝুঁকি এড়াতে অ্যাপল ইউজারদের নতুন আইওএস ‘ভার্সন ১২.৪.১’ ইনস্টল করার পরামর্শ দিয়েছেন।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর