এআই প্রযুক্তি হুমকি নয়: ইলোন মাস্ক ও জ্যাক মা

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 08:55:47

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা বর্তমান প্রযুক্তি বিশ্বে একটি বহুল ব্যবহৃত শব্দ। তবে অদূর ভবিষ্যতে এআই প্রযুক্তির ব্যবহার মানব সভ্যতার জন্য হুমকি হয়ে দাঁড়তে পারে বলে মনে করেন অনেক বিজ্ঞানীরা।

সম্প্রতি চীনের সাংহাইতে বিশ্ব এআই কনফারেন্স (২০১৯) বক্তব্য রাখেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা এবং আধুনিক গাড়ি নির্মাতা টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলোন মাস্ক। তারা দুজনেই মনে করেন এআই প্রযুক্তি কোনো হুমকি নয়।

জ্যাক মা বলেন, ‘এআই প্রযুক্তি নিয়ে আমি অনেক আশাবাদী। আর আমদের মতো যারা প্রযুক্তি বিষয়ে সচেতন তাদের জন্য এটা কোনো ভয় অথবা হুমকির কারণ হতে পারে না।’

টেসলার প্রধান মাস্ক বলেন, ‘এআই আসলে এ যাবত কালের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বশেষ শব্দ। প্রযুক্তিকে বোঝার দক্ষতা অর্জনের জন্য আমাদের অনেক সময় লাগবে। কারণ প্রযুক্তি অনেক গতিশীল, যেখানে আমরা পিছিয়ে আছি।’

তবে মানুষের মধ্যে যে মনুষ্যত্ব হারিয়ে যাচ্ছে এ বিষয়ে দুজনেই একমত পোষণ করেছেন। প্রযুক্তির অপব্যবহার, সহিংসতা, উগ্রবাদ এবং ঘৃণা ছড়ানোর মতো সব অপরাধ এখন এই প্রযুক্তির মাধ্যমেই হচ্ছে।

মাস্ক এবং জ্যাক মা দুজনেই প্রযুক্তি অঙ্গনে সাফল্যের মাইলফলক রেখেছেন। ডিজিটাল পেমেন্ট সেবা পেপাল প্রতিষ্ঠা করে পেমেন্ট জগতে নতুন দিগন্ত উন্মোচন করেছিলেন মাস্ক। আর জ্যাক মা’র ই-কমার্স প্ল্যাটফর্ম আলিবাবা চীনা অর্থনীতিতে নতুন গতি সঞ্চার করে।

জ্যাক মা বলেন, ‘এআই প্রযুক্তির মাধ্যমে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ফলে মানুষ শারীরিক পরিশ্রম থেকে সৃজনশীল কাজে বেশি মনোযোগ দিতে পারবে। সপ্তাহে অন্তত তিন দিন এবং দৈনিক চার ঘণ্টা কাজ করতে হবে। এআই প্রযুক্তির যুগে মানুষ ১২০ বছর পর্যন্ত বাঁচবে। তখন অনেক কাজই থাকবে মানুষ করতে চাইবে না। তাই এআই সমৃদ্ধ রোবট, ডিভাইস তখন প্রয়োজন হবে।’

অধিবেশনে তিনি জানান, চাকরির সংকট তৈরি হবে না। এআই প্রযুক্তি হচ্ছে ইনটেলিজেন্ট কিন্তু মানুষ স্মার্ট। মানুষের একটা মন আছে কিন্তু কম্পিউটারের আছে চিপ। আর এই মন থেকেই মানুষের কর্মস্পৃহা, উৎসাহ, উদ্দীপনা এবং সৃজনশীলতা আসে।

অন্যদিকে মাস্ক বলেন, 'বর্তমান বাজারে বেকারত্ব একটি বড় সমস্যা। কিন্তু এআই প্রযুক্তি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে এটা ভাবা যায় না। কাগজে কলমে লেখার জন্যও এখন এআই লেখনী আবিষ্কার হয়েছে। কিন্তু মানুষ এই প্রযুক্তিকে ভুল ভাবে ব্যবহার করতে পারে। যার ফলে মানব বিপর্যয় ঘটতে পারে।’

তিনি বলেন, এক সময় দেখা যাবে মানুষের আর দরকার হচ্ছে না। সবকিছু এআই প্রযুক্তিই করছে। তাই আমাদেরকে প্রযুক্তির সঙ্গে মানুষের একটি মেল বন্ধন তৈরি করতে হবে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর