হুয়াওয়ের পরবর্তী ফোনে থাকছে না গুগলের অ্যাপস

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 09:27:55

হুয়াওয়ের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোনে গুগল ম্যাপস, ইউটিউবসহ বেশকিছু জনপ্রিয় অ্যাপ থাকবে না। মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞা অনুযায়ী চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে লাইসেন্স দিতে পারছে না গুগল।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) মার্কিন টেক জায়ান্ট গুগল এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছে। অর্থাৎ হুয়াওয়ের পরবর্তী স্মার্টফোনে গুগল প্লে স্টোর সেবাও পাচ্ছেন না ইউজাররা।

বিশ্লেষকরা বলছেন, গুগলের অ্যাপ ছাড়া হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি কমে যাবে। এই পরিস্থিতি মোকাবিলায় হুয়াওয়েকে অনেক বেগ পেতে হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হবে বলে আশ্বস্ত করেছিলেন। কিন্তু হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য করতে চাওয়া এমন যুক্তরাষ্ট্রের ১৩০ টি কোম্পানির আবেদন নাকচ করে দিয়েছে মার্কিন প্রশাসন।

হুয়াওয়ে কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, মার্কিন প্রশাসন যদি নিষেধাজ্ঞা তুলে নেয় তাহলে তারা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই ব্যবহার করবে। তবে হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমকে তারা বিকল্প হিসেবে হাতে রেখেছে। কিন্তু বর্তমানে বাজারে থাকা ফোনগুলোতে গুগলের সকল সেবা পাওয়া যাবে।

এর আগে রাষ্ট্রীয় নিরাপত্তায় হুয়াওয়ের যন্ত্রাংশ ঝুঁকিপূর্ণ বিবেচনা করে হুয়াওয়েসহ বেশি কিছু চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়। পাশাপাশি যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোকে হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় নিষেধাজ্ঞা জারি করা হয়।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর