ব্রেক্সিট ইস্যুতে আইফোন ইউজারদেরকে অ্যান্ড্রয়েড ব্যবহারের পরামর্শ!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 04:33:09

বহুল আলোচিত ব্রেক্সিট ইস্যুতে এবার উঠে এসেছে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারের কথা।

ব্রিটিশ সরকার ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের উদ্দেশে জানায়, যারা ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্যে থাকতে চান তারা স্মার্টফোনের সাহায্যেই আবেদনপত্র জমা দিতে পারবেন। এখানে যেসকল নাগরিক যুক্তরাজ্যে কমপক্ষে পাঁচ বছর অবস্থান করেছে তাদের ‘আবাসনের অধিকার’ দিতে এ সুবিধা চালু করেছে সরকার।

দ্য ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোনের মাধ্যমে আবেদনের সুবিধাটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা পাচ্ছেন। অন্যদিকে অ্যাপেল ইউজাররা তাদের অ্যাপ স্টোর থেকে এরকম কোনো সেবা গ্রহণ করতে পারছেন না। এজন্য আইফোন ইউজারদের উদ্দেশে বলা হয় অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার অথবা ধার নিতে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যে থাকতে হলে নাগরিকদের আবেদনের জন্য কিছু প্রয়োজনীয় দলিল স্ক্যান করে জমা দিতে হবে। তবে এই সেবাটি অ্যাপেলের অ্যাপ স্টোরে না থাকায় ইউরোপীয় ইউনিয়নের নাগরিকেরা সমস্যায় পড়ছেন।

ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে দেখা যায়, ইউরোপীয় ইউনিয়নে যেসব নাগরিকেরা যুক্তরাজ্যে থাকতে চান তাদের জন্য একটি ‘ইউ এক্সিট: আইডি ডকুমেন্ট চেক’ ট্যাব খোলা হয়েছে। যেখানে তারা অ্যাপের মাধ্যমে প্রয়োজনীয় কাগজের স্ক্যান কপি জমা দিয়ে আবেদনপত্র জমা দিতে পারবেন।

তবে আইফোন ইউজারদের কাছে যদি বিকল্প ব্যবস্থা হিসেবে অ্যান্ড্রয়েড ডিভাইস না থাকে তাহলে তাদেরকে সশরীরে গিয়ে জমা দিতে হবে।

এদিকে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোমবার (৮ আগস্ট) জানায়, যুক্তরাজ্যে থাকতে হলে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের আগামী ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর