হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম সম্পর্কে যে ১০টি তথ্য জানা উচিত

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 03:51:53

সম্প্রতি হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) 'হারমনি' আনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। তবে তাদের এই সিস্টেমটি ছাড়তে অনেক বাধা বিপত্তি পেরোতে হয়েছে। বাণিজ্য যুদ্ধ, ভূরাজনীতি এবং নিষেধাজ্ঞাসহ বিভিন্ন পর্যায় পাড়ি দিতে হয়েছে হুয়াওয়েকে।

বাজারে রাজত্ব করা অ্যান্ড্রয়েড সিস্টেম থাকা অবস্থায় হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করা ছিল একটি চ্যালেঞ্জিং বিষয়। তবে সেই বাধা পেরিয়ে অবশেষে এই বছরেই আসতে যাচ্ছে 'হারমনি'।

চলুন তাহলে জেনে নেওয়া যাক হারমনিতে কী কী থাকবে।

১. ২০১৭ তে শুরু

হুয়াওয়ে হারমনি অপারেটিং সিস্টেমের কাজ ২০১৭ সালে শুরু করে। এক পর্যায়ে তারা সিদ্ধান্ত নেয় ২০১৯ সাল থেকে তাদের স্মার্টোন নিজস্ব অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে।

হারমনি ভি১.০ বিশেষভাবে লক্ষ্য হচ্ছে স্মার্ট ডিসপ্লে নিয়ে কাজ করা। ২০২০ সালে মাইক্রোকার্নেল ভি২.০ এবং ২০২১ সালে ভি৩.০ সিস্টেম আপডেট করা হবে।

২. অ্যান্ড্রয়েড থেকে হারমনি কেন আলাদা?

হুয়াওয়ের হারমনি মাইক্রোকার্নেল ভিত্তিক, যা অনেকটা গুগলের ফিউশিয়া অপারেটিং সিস্টেমের মতো। তাই গুগল অ্যান্ড্রয়েডের পরিবর্তে ফিউশিয়ার প্রতিদ্বন্বী হিসেবে দেখছে হারমনিকে। আর লিনাক্সের কার্নেল ভিত্তক সিস্টেম থেকে হারমনি অনেক দ্রুত কাজ করবে।

৩. শক্তিশালী নিরাপত্তা

হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে তাদের অপারেটিং সিস্টেমে কোনো তৃতীয় পক্ষ প্রবেশ করতে পারবে না। এতে নিরাপত্তা ব্যবস্থায় বিশেষ ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি। কিন্তু অ্যান্ড্রয়েড এবং লিনাক্স অপারেটিং সিস্টেমে নিরাপত্তা ঝুঁকি রয়েছে বলে জানায় হুয়াওয়ে।

৪. ইন্টারনেট অব থিংস প্রোডাক্টেও ব্যবহৃত হবে হারমনি

নতুন এই অপারেটিং সিস্টেম শুধু স্মার্টফোনেই ব্যবহৃত হবে না। ইন্টারনেট অব থিংস বা আইওটি প্রোডাক্ট স্মার্ট ওয়াচ, স্মার্ট স্ক্রিন, স্মার্ট স্পিকার এবং গাড়িতেও ব্যবহৃত হবে সিস্টেমটি।

৫. হুয়াওয়ে স্মার্টফোন থেকে সহজেই হারমনিতে শিফট করা যাবে

হুয়াওয়ের বর্তমান ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েডের অপারেটিং সিস্টেম চলছে। তবে ভবিষ্যৎ প্রয়োজনে গ্রাহকরা চাইলে হারমনিতে শিফট করতে পারবেন।

৬. অ্যান্ড্রয়েডের অ্যাপ চলবে না

হারমনি সিস্টেমে অ্যান্ড্রয়েডের অ্যাপ ব্যবহার করা যাবে না। হুয়াওয়ের নিজস্ব অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে হবে প্রয়োজনীয় সব অ্যাপ।

৭. নিজস্ব অ্যাপ স্টোর

গুগল প্লে স্টোরের পরিবর্তে হুয়াওয়ে হারমনি সিস্টেমের জন্য নিজস্ব অ্যাপ স্টোর তৈরি করছে। যাকে বলা হচ্ছে হুয়াওয়ে অ্যাপ গ্যালারি।

৮. হুয়াওয়ে মেট-৩০ সিরিজ স্মার্টফোনে থাকতে পারে হারমনি

হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন মেট-৩০ সিরিজে ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।

৯. আগামী বছর থেকে ওপেন সোর্স হিসেবে পাওয়া যাবে হারমনি। লিনাক্স অপারেটিং সিস্টেমের মত উন্মুক্ত ভাবে ব্যবহারের সুযোগ দেবে হুয়াওয়ে। ধারণা করা হচ্ছে চীনা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ভিভো, শাওমি, অপো যৌথভাবে একটি নতুন অপারেটিং সিস্টেম তৈরি করতে পারে।

১০. ওপেন সোর্স সুবিধাটি প্রাথমিকভাবে চীনে দেওয়া হবে। পরবর্তীতে বিশ্বব্যাপী উন্মুক্ত করা হবে।

সূত্র: জীসমোচীনা

এ সম্পর্কিত আরও খবর