দু’দিনেই ২২৮ বিলিয়ন ডলার খোয়াল মার্কিন টেক জায়ান্টগুলো

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 13:58:24

যুক্তরাষ্ট্রের স্টক মার্কেট টেক জায়ন্টদের জন্য বিশাল অংকের ক্ষতির বোঝা নিয়ে এসেছে। মাত্র দুই দিনেই দেশটির মোট পাঁচটি প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপেল, ফেসবুক, আমাজন, গুগল এবং মাইক্রোসফট ২২৮ বিলিয়ন বাজারমূল্য হারিয়েছে।

সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে অ্যাপেল। কারণ অ্যাপেলের বাজারমূল্য এখন ৫.২ শতাংশ কমে গেছে। এ জন্য অবশ্য যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ দায়ী।

অ্যাপেলের পরেই আছে ফেসবুক। ফেসবুকের বাজমূল্য ৪.৬ শতাংশ কমে গেছে। যথাক্রমে গুগল, মাইক্রোসফট এবং আমজনের ৩.৪, ৩.৪ এবং ৩.১ শতাংশ বাজারমূল্য কমে গেছে। চীনের সঙ্গে সরাসরি কোনো বাণিজ্য সম্পর্ক না থাকায় এসব প্রতিষ্ঠানে চলমান বাণিজ্য যুদ্ধের তেমন একটা প্রভাব পড়বে না।

গত মে মাসে ট্রাম্প প্রশাসন চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ করলে তার প্রভাব সরাসরি অ্যাপেলর ওপর পড়ছে। কারণ চীনে অ্যাপেলর একটি বিশাল বাজার এবং পণ্য উৎপাদন কারখানা রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি চীনা থেকে পণ্য আমদানিতে নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ করেছে। ফলে চীনা থেকে আমদানিকৃত পণ্যের জন্য অতিরিক্ত শুল্ক দিতে হবে অ্যাপেলকে। ফলে অ্যাপেলের সব পণ্যের দাম বেড়ে যাবে।

প্রযুক্তি বিশ্লেষক ড্যান আইভিস বলেছেন এর ফলে আগামী ২০২০ সালের মধ্যে অ্যাপেলের আয় ৪ শতাংশ কমে যাবে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর