ভারতকে চীনের হুঁশিয়ারি

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 21:51:46

ভারতেকে হুয়াওয়ে পণ্যে নিষেধাজ্ঞা না দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন। এর ফলে চীনে অবস্থিত ভারতের বেশ কিছু কোম্পানি ক্ষতির মুখে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে।

ভারতে ৫জি মোবাইল নেটওয়ার্ক স্থাপনে পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির বর্তমান সরকার। কিন্তু  নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহৃত হবে কিনা এ বিষয়ে এখনও সিধান্ত জানাননি ভারতের টেলিযোগাযোগ মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ।

নেটওয়ার্ক স্থাপনের যন্ত্রাংশ সরবরাহে বিশ্বব্যাপী প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের বেশ প্রভাব রয়েছে। কিন্তু গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট দেশটির নিরাপত্তাস্বার্থে হুয়াওয়েকে বেশকিছু প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করছে। সে সঙ্গে যুক্তরাষ্ট্র তাদের মিত্র দেশগুলোকেও নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রাংশ বর্জনে আহ্বান জানায়।

সম্প্রতি নয়া দিল্লি জানায়, ভারতীয় রাষ্ট্রদূত ভিকরাম মিসরি চীনের পররাষ্ট্র মন্ত্রীর ডাকে বেইজিংয়ে গিয়েছিলেন। সেখানে যুক্তরাষ্ট্রের হুয়াওয়ে পণ্য বর্জন সম্পর্কে তাদের মধ্যে আলোচনা হয়েছিল।

এই আলোচনায় চীনা কর্তৃপক্ষ জানায়, ভারত যদি যুক্তরাষ্ট্রের চাপে পড়ে হুয়াওয়েকে নিষিদ্ধ করে তাহলে চীনা পাল্টা নিষেধাজ্ঞা জারি করবে।

তবে এ বিষয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রী এবং ভারতীয় রাষ্ট্রদূত কেউই বার্তা সংস্থার জিজ্ঞাসায় কোনো মন্তব্য করেননি।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর