স্মার্টফোনে সোলার প্যানেল!

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 15:07:49

স্মার্টফোন ইউজারদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে এর ব্যাটারি লাইফ। আর মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলো স্মার্টফোনে লং লাইফ ব্যাটারি নিশ্চিত করতে অভিনব প্রযুক্তি নিয়ে কাজ করছে। তেমনি ধারণা থেকে চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান শাওমির স্মার্টফোনের ব্যাক প্যানেলে সোলার ব্যবহার করার পরিকল্পনা করছে।

চীনা ভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল জীসমোচীনাতে, সোলার প্যানেল যুক্ত শাওমির প্যাটেন্টটি প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি শাওমির মোবাইল সফটওয়্যার কর্তৃপক্ষ ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টির কাছে একটি আবেদন করে যে তাদের স্মার্টফোনে সোলার প্যানেল ব্যবহৃত হবে।

প্রকাশিত প্যাটেন্টে দেখা যায়, নচবিহীন সামান্য বেজেলে একটি বড় পর্দার ডিসপ্লে ফোন। তবে ফোনের উপরের অংশে দৃশ্যমান সেলফি ক্যামেরা সেকশন চোখে পড়েনি। ধারণা করা হচ্ছে, ইন-ডিসপ্লে ক্যামেরা ফিচার ব্যবহার করা হবে।

এর ব্যাক প্যানেলের একটি বিশাল জায়গা জুড়ে রয়েছে সোলার প্যানেল প্রযুক্তি। যা ক্যামেরা বাম্প থেকে অনেক পাতলা। ধারণা করা হচ্ছে, ব্যাক প্যানেলের এই সোলার প্যানেল থেকে সরাসরি ফোনটি চার্জ হবে।


ফলে এখন থেকে স্মার্টফোনের চার্জ ফুরিয়ে গেলে এখন আর আপনাকে জরুরি মূহুর্তে বিড়ম্বনায় পড়তে হবে না।

আর ফোনটির ব্যাক প্যানেলে ডুয়াল ক্যামেরার মাঝখানে এলইডি লাইট রয়েছে। তবে ফোনটি আনলক করার জন্য কোনো ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই, তাই ইন-ডিসপ্লে স্ক্যানার থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে শাওমির আগে বিভিন্ন প্রতিষ্ঠান এই আইডিয়া নিয়ে কাজ করার পরিকল্পনা করেছিল। শাওমির ক্ষেত্রে প্যাটেন্টটি নির্বাচিত হলেই যে ফোনটি তৈরি হবে বা বাজারে আসবে এমন প্রত্যাশা করা যাচ্ছে না। কারণ এ বিষয়ে শাওমি এখনও কিছু জানায়নি।

সূত্র: জীসমোচীনা

এ সম্পর্কিত আরও খবর