হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামের মেসেজ পড়ে শুনাবে গুগল অ্যাসিস্ট্যান্ট

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 21:30:22

গুগলের ভার্চুয়াল ভয়েজ অ্যাসিস্ট্যান্ট অ্যান্ড্রয়েড ইউজারদের কাছে একটি জনপ্রিয় সার্ভিস। এর সাহায্যে প্রতিদিনকার আবহাওয়া বার্তা, সময় এবং অনলাইন থেকে আপনাকে সংবাদ পড়ে শুনাতে পারে। কিন্তু এবার গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামের মেসেজ পড়ে শুনানোসহ তার প্রতিউত্তরও দিতে পারবে।

প্রযুক্তি বিষয়ক নিউজ পোর্টাল অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে এ বিষয়টি নিশ্চিত করা হয়।

এর আগে গুগল অ্যাসিস্টেন্ট থেকে ফোনের মেসেজ অথবা গুগল হ্যাঙআউট থেকে মেসেজ পড়ে শুনাত। তবে এখন থেকে আপনার হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামের মেসেজ পড়ে শোনানোর জন্য গুগল অ্যাসিস্ট্যান্টকে অনুমতি দিতে হবে।

এই অপশনটি অন্য করার আগে গুগল থেকে আপনাকে একটি সতর্কবার্তা দেওয়া হবে। কারণ এতে করে গুগল আপনার সব মেসেজ পড়তে পারবে। এর মধ্যে হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য, ফোন নাম্বার, নাম এসব কিছুই তখন গুগল জানবে।

তবে শুধু গুগল অ্যাসিস্ট্যান্টই নয়, অ্যাপেলের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরিতে ২০১৬ সালে প্রথম ফিচারটি যুক্ত করা হয়েছে।

কিন্তু প্রযুক্তি ও নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এসব ফিচারের মাধ্যমে ইউজারদের ওপর প্রতিষ্ঠানগুলো আরও বেশি নজরদারি চালাতে পারবে। যা তারা ইউজারদের অনুমতি নিয়েই করছে। তবে এখানে গ্রাহকদের তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তার বিষয়টি কিভাবে রক্ষা করা হবে তা কোনও প্রতিষ্ঠানই বলেনি। ফলে এসব ফিচারের মাধ্যমে গ্রাহকদের তথ্যের নিরাপত্তা ঝুঁকি রয়ে গেছে।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর