যে কারণে অ্যাপেল ডিভাইসে সবসময় ব্লুটুথ অন রাখবেন না

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 14:18:39

অ্যাপেলে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল শেয়ারিং এর জন্য জনপ্রিয় একটি সার্ভিস হচ্ছে এয়ারড্রপ। এই সিস্টেমকে অ্যাপেল বলছে গ্রাহক ও পরিবেশ বান্ধব এবং নিরাপদ।

কিন্তু সম্প্রতি বেশকিছু প্রতিবেদনে বলা হয়েছে, এভাবে ফাইল শেয়ারিংয়ে গ্রাহকদের তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তায় ঝুঁকি রয়েছে। এ মাধ্যমে গোপনীয় তথ্য আদান-প্রদানে সর্বোচ্চ ঝুঁকি রয়েছে। এরমধ্যে অ্যাপেলের আইফোন, ম্যাকবুক, অ্যাপেল ওয়াচ এবং এয়ারপডসের ব্যক্তিগত তথ্যে অন্যের হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সাইবার সিকিউরিটি গবেষক হেক্সওয়ের মতে, অ্যাপেলের একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল শেয়ারিংয়ের জন্য ব্লুটুথ অন রাখা হয়। ফলে দুটি ডিভাইসে মধ্যে সংযোগের জন্য অ্যাপেল ডিভাইস থেকে সেই ফোনের নাম্বার আশে পাশের অন্যান্য অ্যাপেল ডিভাইসগুলোর কাছে পাঠানো হয়। কিন্তু এখানে একজন তৃতীয় ব্যক্তি প্রবেশ করে অন্য ইউজারের তথ্য হাতিয়ে নিতে পারে। এমনকি তাদের নাম, ফোন নাম্বারসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সেই ব্যক্তির হাতে চলে যেতে পারে।

একইভাবে ওয়াই-ফাই পাসওয়ার্ড শেয়ার করার মধ্যেও ঝুঁকি রয়েছে। কারণ যখন অ্যাপেল ইউজার এই ফিচারটি অন করেন তখন তার ফোন নাম্বার, ইমেইল আইডি এবং অ্যাপেল আইডিও অন্যের হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আর্স টেকনিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা রব গ্রাহাম বলেন', ‘অ্যাপেল ডিভাইসে ফাইল শেয়ারিংয়ের জন্য এটি একটি জনপ্রিয় মাধ্যম হলেও এতে অনেক ক্ষেত্রেই গ্রাহকদের তথ্যের নিরাপত্তা ঝুঁকি রয়ে যায়। এজন্য ডিভাইসের ব্লুটুথ অপশনটি বন্ধ করে রাখাই উত্তম।’

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর