দাম বাড়বে অ্যাপেল পণ্যের

মোবাইল ফোন, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 12:06:36

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি চীনা থেকে পণ্য আমদানিতে নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ করেছে। যা সরাসরি টেক জায়ান্ট অ্যাপেলের জন্য সবচেয়ে বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ এখন অ্যাপেলের সব পণ্যের দাম বেড়ে যাবে।

নতুন করে এই শুল্ক বসানোতে যুক্তরাষ্ট্রে আইফোনের চাহিদা কমে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন প্রযুক্তি বিশ্লেষক ড্যান আইভিস। এর ফলে আগামী ২০২০ সালের মধ্যে অ্যাপেলের আয় ৪ শতাংশ কমে যাবে। কারণ অ্যাপেলের পণ্য তৈরিতে একটি বিশাল পরিমাণ যন্ত্রাংশ চীন থেকে আমদানি করতে হয়ে এই মার্কিন প্রতিষ্ঠানটিকে।

আইভিস বলেন, চীনা ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধে বলির পাঠা হবে অ্যাপেল। ওয়াল স্ট্রিট আশঙ্কা প্রকাশ করছে, এর ফলে বিশ্বে অ্যাপেল পণ্যের দাম অনেক বেড়ে যাবে।

তিনি বলেন, অ্যাপেলের সাপ্লাই চেইনে কিছুটা পরিবর্তন করলে হয়ত অ্যাপেল পরিস্থিতি কিছুটা সামাল দিতে পারবে। এরজন্য অ্যাপেলকে ৫ থেকে ৭ শতাংশ উৎপাদন ভারত এবং ভিয়েতনামে অবস্থিত কারখানার ওপর নির্ভর করতে হবে। কিন্তু অ্যাপেল চীনকে বাদ দিতে পারবে না। কারণ চীনের শ্রম বাজারে সবচেয়ে কম খরচে অ্যাপেলের পণ্য উৎপাদন হয়।

গত বৃহস্পতিবার (১ আগস্ট) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে চীনের ৩০ হাজার কোটি ডলারের পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছিলেন।

ট্রাম্পের প্রস্তাবিত শুল্ক (১ সেপ্টেম্বর) থেকে কার্যকর করা হবে। এরমধ্যে যুক্তরাষ্ট্রে ঢোকা সব চীনা পণ্যেই শুল্ক বসানো হবে।

সূত্র: সিএনএন

এ সম্পর্কিত আরও খবর