অনলাইনে খাবার অর্ডার দিয়ে খোয়ালেন আড়াই লাখ টাকা

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 10:16:37

অনলাইনে খাবার অর্ডার করে প্রতারকের খপ্পরে পড়ে ভারতের একজন সফটওয়্যার কর্মকর্তা প্রায় আড়াই লাখ টাকা খোয়ালেন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ৪২ বছর বয়সী সেই ইঞ্জিনিয়ার অনলাইনে খাবার অর্ডার দেন। যার মূল্য ছিল ২৮০ টাকা। কিন্তু পরবর্তীতে তিনি দেখেন যে, সেই পরিমাণ টাকা তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছে।

তিনি ব্যাংকের কাস্টমার কেয়ারে যোগাযোগ করলে তাঁকে আশ্বস্ত করা হয় এ বিষয়ে জানানো হবে। ঠিক দুদিন পরেই কাস্টমার কেয়ার থেকে ফোন করা হয়েছে বলে তাঁকে একটি লিংক দেওয়া হয়। সমস্যা সমাধানের জন্য সেই লিংকে ব্যাংকের তথ্যাদি দিয়ে প্রবেশ করতে বলা হয়। অপর প্রান্তে বসে থাকা প্রতারক রিমোট ডিভাইস কন্ট্রোল অ্যাপ (দূর থেকে নিয়ন্ত্রণ) দিয়ে সেই ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা করে দেয়।

পরবর্তীতে ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে সে জানতে পারে, তার অ্যাকাউন্ট থেকে ১৫ টি ট্রানজেকশনের মাধ্যমে মোট ২ লাখ ৫০ হাজার টাকা উধাও হয়ে গেছে।

এর আগে অনলাইনে জালিয়াতি এবং প্রতারণার খপ্পরে পড়ে বিভ্রান্ত না হওয়ার জন্য ভারতের কেন্দ্রীয় ব্যাংক থেকে বিভিন্ন সতর্কতা জারি করা হয়েছিল।

হ্যাকাররা স্মার্টফোনে ম্যালাশিয়াস বা ত্রুটিপূর্ণ লিংক পাঠিয়ে সেখানে তথ্য দিতে বলে। তখন সেখানে দেওয়া তথ্যের উপর ভিত্তি করেই আপনার অ্যাকাউন্ট ফাঁকা করে দেয় এসব হ্যাকাররা। মূলত এজন্য রিমোট ডিভাইস কন্ট্রোল অ্যাপ (দূর থেকে নিয়ন্ত্রণ) দিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করা হয়। এরমধ্যে অ্যানি ডেস্ক, টিম ভিউয়ারের মতো অ্যাপ ব্যবহার হয়।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর