রাইড শেয়ারিং অ্যাপ হ্যাক করে বাড়তি ভাড়া আদায়

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 02:36:44

সম্প্রতি রাইড শেয়ারিং অ্যাপগুলোতে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে। এবার সিঙ্গাপুরের রাইড শেয়ারিং অ্যাপে হ্যাকিংয়ের মাধ্যমে বেশি ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে।

দ্য নিউ পেপার ওয়েবসাইট বলছে, নতুন একটি অনলাইন কমিউনিটি গ্রুপ অনলাইনে রাইড শেয়ারিং অ্যাপের সিস্টেমে প্রবেশ করে হ্যাকিং করছে। যার ফলে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে।

অন্যদিকে রাইডাদের কে বিভিন্ন অপ্রত্যাশিত বিজ্ঞাপনের মাধ্যমে তাদের থেকে বিভিন্ন পরিমাণে টাকা কেটে নেওয়া হয়েছে। সিঙ্গাপুরের রাইড শেয়ারিং অ্যাপ গোজেক এবং গ্র্যাবের বেশকিছু রাইডাররা এরকম সমস্যার সম্মুখীন হয়েছেন।

নিউ পেপারের সাংবাদিক ডেভিড স্যান দ্য স্ট্রেইটস টাইমসকে জানান, হ্যাকাররা সিস্টেমে প্রবেশ করে তা পুরোপুরি তাদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। ফলে রাইডাররা যাত্রীদের কল রিসিভ এবং ক্যান্সেল করতে পারেন না। পরিবর্তীতে তাদেরকে অতিরিক্ত ভাড়ায় যাত্রীদের কল ধরতে হয়। যা যাত্রী এবং রাইডারদের মধ্যে একটা ভুল বোঝাবুঝির কারণ হয়ে দাঁড়ায়।

এর ফলে শুধু যাত্রীরাই না, রাইডারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে জানান তিনি। এছাড়া এসব অ্যাপ ব্যবহারেও এখন তথ্যের গোপনীয়তা এবং নিরাপত্তার বিষয়ে ঝুঁকি রয়েছে।

দেশটির রাইড শেয়ারিং অ্যাপ গ্র্যাব, গোজেকের রাইডার সংখ্যা কত তা প্রকাশ করেনি। তবে তারা বলছে এবিষয়ে তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

প্রসঙ্গত, সম্প্রতি উবারের সিস্টেমে ত্রুটির কারণে একজন যাত্রী থেকে প্রকৃত ভাড়া থেকে ১০০ গুণ বেশি ভাড়া আদায় করা হয়েছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, সান ডিয়াগো, ফ্রান্সের প্যারিস সহ বিভিন্ন জায়গায় যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ করেছেন উবার ব্যবহারকারীরা।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর