কুকুরকে নিয়ন্ত্রণ করবে জামা!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 20:00:05

রিমোট কন্ট্রোল গাড়ি, রোবটের কথা তো আমরা অনেক শুনেছি। কিন্তু একটি কুকুরকে নিয়ন্ত্রণ করা যাবে রিমোটের সাহায্যে। ইসরায়েলের বেন গুরিয়ন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই সিস্টেমটি ডেভেলপ করেছেন।

একটি বিশেষ ভেস্ট বা জামা তৈরি করা হয়েছে, যা কুকুরের গায়ে পরিয়ে দিলে তাকে দূর থেকেই পথ চলার নির্দেশনা দেবে। মূলত, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে পথ চলতে কিংবা যেকোনো দুর্বোধ্য অঞ্চলে উদ্ধার কাজের ক্ষেত্রে কুকুরকে ব্যবহার করা যাবে।

ছবিতে যে কুকুরটি দেখছেন তার নাম ‘তাই’। তার শরীরে জড়ানো ভেস্টের ভাইব্রেশন থেকে সে নির্দেশনা অনুসরণ করে তা রপ্ত করার চেষ্টা করছে। এর মধ্যে ‘তাই’ বেশ কিছু নির্দেশনা রপ্ত করেছে, সামনে-পিছনে, নিচের দিকে নামা এবং কোন কিছুকে লক্ষ্য করে চক্রকাটা।

প্রাথমিকভাবে, তাকে ব্যবহার করা হয়েছিল অন্ধ ব্যক্তিকে পথ চলতে সাহায্যের জন্য কিন্তু ব্যর্থ হয়। পরবর্তীতে নতুন সিস্টেম ডেভেলপ করার পর এখন সে রিমোট কন্ট্রোল এবং তার ভেস্ট থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী চলতে পারে। এতে প্রশাসনিক কাজে, উদ্ধার অভিযানে তাইয়ের মতো অন্যান্য কুকুরকে ব্যবহার করা যাবে।

এই কুকুরটিকে তারা বিশেষ ভাবে প্রশিক্ষন দিচ্ছে যাতে বিভিন্ন ধরনের ‘ভাইব্রেশন’ থেকে নির্দেশনা বুঝে তা অনুসরণ করতে পারে।

গবেষণা দলের প্রফেসর আমির শ্যাপিরো বলেন, ‘আমাদের গবেষণায় দেখা গেছে মুখে নির্দেশনা দেওয়া থেকে এই ভেস্টে থেকে দেওয়া নির্দেশনা সে সঠিকভাবে অনুসরণ করতে পারে।’

গবেষকরা বলছেন, এই প্রযুক্তি যদি নির্ভুলভাবে ভাবে ফলাফল দিতে সক্ষম হয় তাহলে প্রতিবন্ধী মানুষদেরকে চলতে সাহায্য এবং বিভিন্ন উদ্ধার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর