ভুয়া চালকদের রিপোর্ট করতে উবারের নতুন উদ্যোগ

স্টার্টআপ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 21:41:38

যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বের সবচেয়ে বড় অন-ডিম্যান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার। ছয়টি মহাদেশের যেসব দেশে উবার চালু আছে সেসব দেশের যাত্রীদের জন্য জনসচেতনতামূলক কার্যক্রম 'চেক ইউর রাইড' চালু করেছে। এছাড়াও ভবিষ্যতে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ভুয়া চালকদের নামে রিপোর্ট করতে অনুরোধ করেছে উবার।

বুধবার (২৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে উবার জানায়  এখন থেকে উবারের প্রত্যেক ট্রিপ শুরু করার সময় যাত্রীদের অ্যাপে রিমাইন্ডার এবং পুশ নোটিফিকেশন দেওয়া হবে। যাত্রীরা যেন গাড়িতে ওঠার আগে অ্যাপে দেওয়া চালকের লাইসেন্স প্লেট, গাড়ির নাম, মডেল এবং চালকের ছবি মিলিয়ে নিয়ে চালক সম্পর্কে নিশ্চিত হয়ে গাড়িতে ওঠেন সেটা মনে করিয়ে দেবে উবার।

এছাড়াও যাত্রী চালককে তার নাম সম্পর্কে জিজ্ঞেস করতে পারেন। চালক তার অ্যাপে যাত্রীর নাম দেখতে পান এবং যাত্রীও তার অ্যাপে চালকের নাম দেখতে পান।

জুলকার কাজী ইসলাম, লিড, উবার বাংলাদেশ বলেন, 'এই কার্যক্রমের মাধ্যমে আমরা যাত্রীদের মধ্যে গাড়ি ব্যবহার করার আগে রাইডটি নিশ্চিত করার অভ্যাস গড়ে তুলতে চাই। আমরা চাই প্রত্যেক যাত্রী জানুক কীভাবে নিরাপদভাবে উবার ব্যবহার করতে হয়। গাড়ি ব্যবহারের আগে এই তিনটি বিষয় বারবার মিলিয়ে দেখার গুরুত্ব পাহাড়সম। উবারে নিরাপত্তা একটি চলমান প্রচেষ্টা এবং এই কার্যক্রমের পুশ নোটিফিকেশন আপনাকে দৃশ্যত মনে করিয়ে দিবে যে আমরা নিরাপত্তাকে কতোটা গুরুত্ব দেই এবং প্রযুক্তির সাহায্যে কীভাবে আমাদের যাত্রাপথকে আরও নিরাপদ করি।'

অ্যাপের সেফটি ফিচার

আপনার রাইডের পুশ নোটিফিকেশন চেক করুন: গাড়ি ব্যবহারের আগে রাইডটি চেক করে নেওয়ার ধাপগুলোর কথা যাত্রীদের মনে করিয়ে দিতে আমরা নতুন পুশ নোটিফিকেশন যুক্ত করছি। আজ থেকে এই সতর্কবার্তাটি চালু হচ্ছে এবং পরবর্তীতে এটি সারাদেশে চালু হবে।

অ্যাপের মধ্যে রাইডের তথ্য চেক করুন: চালকদের সাথে যাত্রীদের সংযোগ করিয়ে দেওয়ার মুহূর্ত থেকে যাত্রা শুরুর মুহূর্ত পর্যন্ত কীভাবে সঠিক রাইডটি নিশ্চিত করতে হবে তা মনে করিয়ে দেওয়ার জন্য অ্যাপে আমরা একটি স্পষ্ট বার্তা দিচ্ছি। আগামী কয়েক সপ্তাহ প্রতিটি রাইডে এই রিমাইন্ডারটি দেওয়া হবে এবং পরবর্তীতে কিছু দিন পর পর এই রিমাইন্ডারটি দেয়া হবে।

এই লিংকের ভিডিওতে চেক ইউর রাইডের তিনটি ধাপের বিস্তারিত ব্যাখ্যা আছে

এ সম্পর্কিত আরও খবর