৯০ শতাংশ সরকারি সেবা থাকবে হাতের মুঠোয়

আইসিটি সংবাদ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম ঢাকা | 2023-08-19 01:12:11

'মানুষের এখন আর ভুয়া পরিচয়পত্র বানানো সম্ভব হবেনা। এখন থেকে খুব সহজেই বোঝা যাবে কে আসল পরিচয়পত্র বাহক। ৯০ শতাংশ সরকারি সেবা মানুষের হাতের নাগালে থাকবে'- বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বুধবার (১৭ জুলাই) সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাইয়ের গেটওয়ে 'www.porichoy.gov.bd' উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এছাড়াও উপস্থিত ছিলেন- বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব  এবং অন্যান্য প্রকল্প পরিচালক ও কর্মকর্তারা।

অনুষ্ঠানে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, 'আজ সরকারের অনন্য একটি সেবা উদ্বোধন করা হলো। এর মাধ্যমে দেশের সরকারি সেবায় একটি অন্য মাত্রা যুক্ত হলো।' 

'পরিচয়' অ্যাপ্লিকেশনটি প্রোগ্রামিং যা সরকারি-বেসরকারি বা ব্যক্তিগত যেকোনো সংস্থা গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করে নিমিষেই সেবা দিতে পারবে। এনআইডি যাচাই করার জন্য এখন থেকে আর আগের মতো ৩-৫ কর্মদিবস অপেক্ষা করতে হবে না। 'পরিচয়' গেটওয়ে ব্যবহার করলে এনআইডি যাচাইয়ের জন্য বাড়তি কোনও জনবলের প্রয়োজন নেই। যেকোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে 'পরিচয়' এর সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে এনআইডি শনাক্তের ফলাফল স্বয়ংক্রিয়ভাবে পেয়ে যাবে।

এখন থেকে ব্যাংক অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট অ্যাকাউন্ট খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয়, তা খুব সহজে করা যাবে। সময়ও সাশ্রয় হবে। নিজের নাম নিবন্ধন করে যাচাইয়ের জন্য আর ৪/৫ দিন অপেক্ষা করতে হবে না। ভোগান্তিও পোহাতে হবে না। এটি  জাল আইডিগুলো শনাক্ত করে জালিয়াতি প্রতিরোধ এবং পরিসেবাগুলোকে আরও নিরাপদ করবে।

এ সম্পর্কিত আরও খবর