চাহিদা মেটাতে সক্ষম নয় ফেসবুকের ওকুলাস

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 08:39:02

বর্তমানে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলো শুধুই অ্যাপ ভিত্তিক সার্ভিসের বাইরেও এখন বিভিন্ন ডিভাইস নিয়ে কাজ করছে। বলতে গেলে অনলাইনের বাইরে গিয়ে তারা এখন প্রযুক্তি নির্মাতাদের দলে যোগ দিচ্ছে অধিক মুনাফা লাভের আশায়।

তেমনি ফেসবুকের তৈরি ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ওকুলাস বাজারে  ছাড়ে প্রতিষ্ঠানটি। কিন্তু গেমিংয়ের বাজারের সঙ্গে খাপ খাওয়াতে প্রস্তুত নয় ফেসবুকের এই ভার্চুয়াল রিয়েলিটি।

সিএনবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, বিশেষ করে গেমিংয়ের বাজার ধরতেই ফেসবুক তাদের ভিআর ওকুলাস বাজারে ছাড়ে। কিন্তু ওকুলাসের সহ প্রতিষ্ঠাতা জ্যাক ম্যাকাউলি মনে করেন বর্তমান বাজার ধরতে এটি যথেষ্ঠ নয়।

তিনি বলেন, যখন একজন ইউজার ভিআর হেডসেট পরে গেম খেলবেন কিন্তু অপর প্রান্তে থাকা তার বন্ধু দ্বিমাত্রিক (২ডি) মুডে খেলবে। যার মধ্যে কোনো সমন্বয় থাকবে না। ফলে এই ভিআর গেমিংয়ের বাজারে চাহিদা মেটাতে পারবে না।

গত ২০১৭ সালে ফেসবুক ‘ওকুলাস গো’ বাজারে ছাড়ে। যার বাজারমূল্য নির্ধারণ করা হয়েছিল ১৯৯ মার্কিন ডলার। মার্কেট রিসার্চ সুপার ডাটার মতে, ২ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল ওকুলাস গো।

অন্যদিকে এবছরের মে মাসে ওকুলাস কুয়েস্ট বিক্রি হয়েছিল ১ মিলিয়ন ইউনিট এবং ওকুলাস রিফট ৫ লাখ ৪৭ হাজার ইউনিট।

তবে সম্প্রতি বাজারে আসা ‘ওকুলাস রিফট এস’ পিসি ভার্সনের জন্য অবমুক্ত করা হয়। যার বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯৯ মার্কিন ডলার। কিন্তু ম্যাকাউলি মনে করেন বাজারের অন্যান্য ভিআর হেডসেটের সঙ্গে পাল্লা দিতে পারবে ফেসবুকের ওকুলাস।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর