আড়ি পাতছে গুগল!

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 20:22:50

প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ডিভাইসের মান উন্নয়নের সঙ্গে সঙ্গে সবচেয়ে বেশি জোর দিচ্ছে গ্রাহকদের তথ্যের গোপনীয়তা রক্ষায়। কিন্তু আমাজনের হোম অ্যাসিসটেন্ট অ্যালেক্সা এবং গুগলের হোম অ্যাসিসটেন্ট মানুষের কথায় আড়ি পেতে গোনপনীয়তার লঙ্ঘন করছে বলে অভিযোগ করছেন সাইবার বিশেষজ্ঞরা।

দ্যা ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, গুগল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) অ্যাসিসটেন্ট ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘন করে গ্রাহকদের নাম, ঠিকানাসহ তাদের ব্যক্তিগত জীবনের কথাপোকথনেও কান পাতছে।’

প্রতিবেদনে বলা হয়, গুগল অ্যাসিসটেন্টের সঙ্গে কথাপোকথনের সপ্তাহিক ১০০০ অডিও ফাইল তারা ট্রান্সক্রিপ্ট করে। যার সব ফাইলগুলো আবার গুগলের কর্মীরাও শুনতে পারছেন। মূলত এই প্রক্রিয়ায় তারা টার্গেট মার্কেটিং স্ট্র্যাটেজি অনুসরণ করছে।

ওয়াইরডের প্রতিবেদনে বলা হয়, অডিও ক্লিপসগুলোর মধ্যে ০.২ শতাংশ ফাইল গুগলের কর্মীদের দ্বারা গুগল ট্রান্সক্রিপ্ট করত। তবে এবিষয়ে, গুগল সরাসরি কোনো মন্তব্য করেনি।

এর আগে একই অভিযোগে আমাজনকে যুক্তরাষ্ট্রের সিনেট কর্তৃক চিঠি পাঠালে তারা জানায় গ্রাহকদের কথাপোকথনের অডিও সংগ্রহ এবং ট্রান্সক্রিপ্ট করে। যদি গ্রাহক তার অডিও ক্লিপস ডিলিট করে দেন, তাহলে সেগুলো তারা সংরক্ষণ করে না।

এই পরিপ্রেক্ষিতে বলা যায়, ডিজিটাল ভয়েজ অ্যাসিসটেন্টের সঙ্গে কোনো প্রকার কথাপোকথনই নিরাপদ নয়।

সূত্র: গ্যাজেটস নাও

এ সম্পর্কিত আরও খবর