খাবারে ক্যানসার বিনাশকারী অণু খুঁজবে অ্যাপ

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 04:23:50

চিকিৎসা ক্ষেত্রে প্রযুক্তি রীতিমত বিল্পব সৃষ্টি করেছে। এরমধ্যে হাতে থাকা ঘড়ি, স্মার্টফোনের মত ছোট্ট ডিভাইসগুলোতেও সংযুক্ত করা হচ্ছে প্রয়োজনীয় হেলথ অ্যাপ। তারই ধারাবাহিকতায় এবার স্মার্টফোনের অ্যাপ বলে দেবে কোন খাবারের মধ্যে সবচেয়ে বেশি ক্যানসার প্রতিরোধক অণু রয়েছে।

অ্যাপের সাহায্যে গবেষণায় দেখা যায় গাজর, সিলিরি(সবজি) এবং কমলার মধ্যে ক্যানসার প্রতিরোধক অণু সবচেয়ে বেশি পরিমাণে রয়েছে।

বিশ্বব্যাপী ড্রিমল্যাব নামের অ্যাপটি ইতোমধ্যে ৮৩ হাজার বার ডাউনলোড করা হয়েছে। মূলত রাতের বেলায় ফোনটি যখন অব্যবহৃত অবস্থায় থাকে তখন ড্রিমল্যাব অ্যাপটি কাজ করবে।

প্রতিদিন আট হাজারেরও বেশি খাবারের মধ্যে থেকে অ্যাপটি অ্যালগোরিদমের সাহায্যে একটি ডাটাবেজ তৈরি করে। তা থেকে যেসব খাবারের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে ক্যানসার প্রতিরোধক অণু আছে তা শনাক্ত করতে পারবে। এরমধ্যে আঙ্গুর, ডিল (শাক জাতীয়) এবং বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ক্যানসার প্রতিরোধক অণু রয়েছে।

লন্ডনের ইমপেরিয়াল কলেজের সার্জারি এবং ক্যানসার বিভাগের প্রধান গবেষক ডাঃ কিরিল ভেসিলকোভ বলেন, চিকিৎসা সেবার উন্নয়নের ক্ষেত্রে এই অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিক রাখবে। এটি একটি নতুন দিগন্ত উন্মোচন করেছে।

যুক্তরাজ্যের ক্যানসার গবেষণা কেন্দ্রের ইনফরমেশন অফিসার উইলিন উ বলেন, ‘অ্যাপটি ব্যবহার করে রোগীদের জন্য প্রাকৃতিক ভাবে থেরাপি তৈরি করতে সাহায্য করবে। তাছাড়া ডায়েট কন্ট্রোল এবং ক্যানসার প্রতিরোধে সাধারণ খাবারের পরিবর্তে আমাদের ফলমূল খাওয়াই উত্তম।’

ইমপেরিয়াল কলেজ ও ভোডাফোন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এই অ্যাপটি নিয়ে গবেষণা করা হয়েছে।

সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর